বিজ্ঞাপন

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা পাচ্ছে আলাদা বই

December 26, 2020 | 1:09 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন বছরের প্রথম দিনে ব্রেইল পদ্ধতির বই পেতে যাচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা। প্রাক-প্রাথমিক থেকে শুরু করে সh শ্রেণিতেই তাদেরকে এ পদ্ধতির বই দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) বলছে, ব্রেইল পদ্ধতিতে বই দেওয়া হলে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের পড়াশোনা অনেক সহজ হয়ে যায়। আগে এদের জন্য বই দেওয়া না হলেও এখন সকল শ্রেণিতে দেওয়া হচ্ছে। মেধাবী প্রতিবন্ধী শিক্ষার্থীরা যেন ঝরে না যায় এ জন্য ব্রেইল বই ছাপানোর সংখ্যা প্রতিবছরই বাড়ানো হচ্ছে।

এনসিটিবি চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা সারাবাংলাকে বলেন, ‘এ সরকার শুরু থেকেই প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতি মানবিক। সাধারণ শিক্ষার্থীরা যে বই এমনিতেই পড়তে পারে এটি তারা পড়তে পারে না। বিষয়টি চিন্তা করলেই দুঃখবোধ হয়। এ জন্য এদেরকে পড়তে পারার অনুভূতি দিতে ব্রেইল বই দেওয়া হচ্ছে।’

এ বছর সব মিলিয়ে ৯ হাজার ১৯৬ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর হাতে তাদের নিজ নিজ শ্রেণির ব্রেইল বই তুলে দেওয়া হবে। আগে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে স্বল্প পরিসরে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল বই দেওয়া হতো।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এ বছর করোনা ঝুঁকি থাকার কারণে বই উৎসব হচ্ছে না। তবে বছরের প্রথম দিনেই শিক্ষার্থীরা বই হাতে পাবে। এর আগে ৩১ তারিখ এই বই বিতরণ কার্যক্রম ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাবাংলা/টিএস/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন