বিজ্ঞাপন

এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৯ হাজার কোটি টাকা

December 26, 2020 | 5:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। আগের তিন সপ্তাহের মতো গত সপ্তাহেও (১৯-২৪ ডিসেম্বর) পুঁজিবাজারে সবকটি মূল্যসূচক বৃদ্ধি পেয়েছে। এ নিয়ে টানা চার সপ্তাহ ধরে ঊর্ধ্বমুখীধারায় রয়েছে দেশের দুই পুঁজিবাজার।

বিজ্ঞাপন

গত চার সপ্তাহে টানা উত্থানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৩৫ হাজার কোটি টাকা এবং ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৩৪৮ পয়েন্ট। এর মধ্যে কেবল গত সপ্তাহে তার আগের সপ্তাহের (১৩ থেকে ১৭ ডিসেম্বর) তুলনায় বাজার মূলধন বেড়েছে প্রায় ৯ হাজার কোটি টাকা। পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বৃদ্ধি পাওয়ায় বিনিয়োগ বেড়েছে। ডিএসই সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

গত সপ্তাহের শেষ শেষে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ২৫ হাজার ৭৯৪ কোটি টাকা। গত সপ্তাহের লেনদেনের শুরুতে বাজার মূলধন ছিল ৪ লাখ ১৬ হাজার ৯৪৭ কোটি টাকা। সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৮৪৭ কোটি টাকা। এদিকে, গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১০ পয়েন্ট। একই সময়ে ডিএসই-৩০ সূচক বেড়েছ ৭৮ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ২৩ পয়েন্ট।

এদিকে গত সপ্তাহে পুঁজিবাজারে সবকটি মূল্য সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইর লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৬৫টি কোম্পানি। এর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ২৬১টির, দাম কমেছে ৭৯টি এবং সাতটির দাম অপরিবর্তিত থাকে। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ১২৪ কোটি ৭৪ লাখ টাকা। তার আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৯১৪ কোটি ৯৫ লাখ টাকা। ফলে এক সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন বেড়েছে ২০৯ কোটি ৭৯ লাখ টাকা।

বিজ্ঞাপন

ডিএসই সূত্র জানায়, গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫ হাজার ৬২৩ কোটি ৭২ লাখ টাকা। গত সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৬৫৯ কোটি ৮২ লাখ টাকা। সে হিসেবে মোট লেনদেন বেড়েছে ১ হাজার ৯৬৩ কোটি ৯০ লাখ টাকা। গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনে ‘এ গ্রুপের অবদান ছিল ৭৫ দশমিক শূন্য ৫ শতাংশ, ‘বি’ গ্রুপের ১৯.৭৩ শতাংশ, ‘জেড গ্রুপের ০.৬৬ শতাংশ এবং ‘এন গ্রুপের লেনদেন হয়েছে ৪.৫৬ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বেক্সিমকো, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, আইএফআইসি ব্যাংক, লাফার্জহোলসিম, ওরিয়ন ফার্মা, রূপালী ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন কেবলস, ফরচুন সুজ এবং ওয়ালটন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন