বিজ্ঞাপন

পুঁজিবাজারে ২ মাসে বিনিয়োগকারী বেড়েছে প্রায় ২ লাখ

December 27, 2020 | 1:45 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঊর্ধ্বমুখী পুঁজিবাজারে আবারও বাড়ছে বিনিয়োগকারীর সংখ্যা। সর্বশেষ দুই মাসেরও কম সময়ে পুঁজিবাজারে বিও হিসাবে বেড়েছে প্রায় দুই লাখ।

বিজ্ঞাপন

গত নভেম্বর থেকে চলতি মাসের ২৪ তারিখ পর্যন্ত পুঁজিবাজারে বিনিয়োগের জন্য নতুন করে মোট এক লাখ ৮৩ হাজার ৫০৩টি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট খোলা হয়েছে। সেন্ট্রাল ডিপজিটরি বাংলদেশ (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সিডিবিএল সূত্র জানায়, নভেম্বরের প্রথম কার্যদিবসেও বিও হিসাবধারী ছিল ২৩ লাখ ৫৯ হাজার ৯৫০টি। ২৪ ডিসেম্বর এই সংখ্যা দাঁড়িয়েছে ২৫ লাখ ৪৩ হাজার ৪৫৩টিতে।

বাজার বিশ্লেষকদের মতে, গত ৪/৫ মাস পুঁজিবাজার কিছুটা স্বাভাবিক অবস্থায় রয়েছে। বাজারে অস্বাভাবিক উত্থান-পতন হচ্ছে না। বরং মন্দা কাটিয়ে ধীরে ধীরে চাঙ্গা হচ্ছে পুঁজিবাজার। এতে করে বাজারে নতুন বিনিয়োগকারী আসছেন। বিও হিসাবও বাড়ছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ সারাবাংলাকে বলেন, সঞ্চয়পত্রে বিনিয়োগে কড়াকড়ি এবং ব্যাংক আমানতের সুদের হার কমে যাওয়ায় পুঁজিবাজারের প্রতি মানুষের আগ্রহ বেড়েছে। বিকল্প বিনিযোগের সুযোগ কম থাকায় পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ছে।

তিনি বলেন, নতুন কমিশন দায়িত্ব নেওয়ার পর তাদের বিভিন্ন ইতিবাচক পদক্ষেপের কারণে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরতে শুরু করেছে। ফলে বাজারে নতুন বিনিয়োগকারী প্রবেশ করছে এবং বিও হিসাব বাড়ছে।

সূত্র জানায়, দেশে মোট ২৫ লাখ ৪৩ হাজার ৪৫৩টি বিও হিসাব রয়েছে। এর মধ্যে পুরুষ বিও হিসাব রয়েছে ১৮ লাখ ৭১ হাজার ৫৮১টি, নারী বিও হিসাবধারী ৬ লাখ ৫৮ হাজার ৮২টি। এর মধ্যে আবার ব্যক্তি শ্রেণীর বিও হিসাব ১৬ লাখ ২৪ হাজার ১৪৪টি, যৌথ বিও হিসাব ৯ লাখ ৫ হাজার ৫১৯টি। অন্যদিকে মোট বিও হিসাবের মধ্যে দেশি বিনিয়োগকারীর বিও হিসাব ২৩ লাখ ৭৩ হাজার ৭৯৫টি এবং প্রবাসী (এনআরবি) বিনিয়োগকারীর বিও হিসাবের সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ৪৮০টি। এছাড়াও কোম্পানি বিনিয়োগকারীর সংখ্যা ১৩ হাজার ৭৯০টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন