বিজ্ঞাপন

বিশ্বচলচ্চিত্র দিবসে এফএফএসবি’র অনলাইন আয়োজন

December 27, 2020 | 6:01 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

২৮ ডিসেম্বর বিশ্বচলচ্চিত্র দিবস। ১৮৯৫ সালের এইদিনে ফ্রান্সের প্যারিসে একটি ক্যাফেতে ফরাসি চলচ্চিত্রস্রষ্টা লুই লুমিয়ের ও অগাস্ট লুমিয়ের ভাতৃদ্বয় প্রথম চলচ্চিত্র প্রদর্শন করেন। আজ থেকে ১২৫ বছর আগে সেই দিন চলচ্চিত্রের আনুষ্ঠানিক যাত্রার শুরু হয়। যা আজ বিশ্বসংস্কৃতির সবচেয়ে শক্তিশালী সাংস্কৃতিক মাধ্যমে পরিণত হয়েছে। আর তাই বিশ্বের চলচ্চিত্রকর্মীদের পাশাপাশি বাংলাদেশের চলচ্চিত্রকর্মীরাও ২৮ ডিসেম্বর দিনটিকে বিশ্বচলচ্চিত্র দিবস হিসেবে উদযাপন করে থাকে।

বিজ্ঞাপন

এবারের এই দিনটিকে উদযাপনের অংশ হিসেবে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ ২৮ ডিসেম্বর (সোমবার) রাত ৮টায় একটি অনলাইন আলোচনা সভার আয়োজন করেছে। আর এই আলোচনায় ‘জাতীয় চলচ্চিত্র কেন্দ্র’ প্রতিষ্ঠার দাবিটিকে প্রধান বিষয় হিসেবে সামনে রেখেছে এফএফএসবি। উল্লেখ্য, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ ‘জাতীয় চলচ্চিত্র কেন্দ্র’ প্রতিষ্ঠার জন্য বহুবছর ধরে দাবি জানিয়ে আসছে।

‘জাতীয় চলচ্চিত্র কেন্দ্র’ প্রতিষ্ঠার দাবিতে অনলাইন এই আলোচনা সভায় অংশগ্রহণ করবেন চলচ্চিত্রকার ও চলচ্চিত্র শিক্ষক সৈয়দ সালাহউদ্দিন জাকী, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, চলচ্চিত্র শিক্ষক হায়দার রিজভী, চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন, চলচ্চিত্র সমালোচক ও লেখক শৈবাল চৌধুরী এবং আয়োজনটি সঞ্চালনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।
এই আয়োজন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের ফেসবুক পেজ https://www.facebook.com/ffsb.bangladesh থেকে সরাসরি সম্প্রচার করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন