বিজ্ঞাপন

ভারতের মেলবোর্ন জয় ইতিহাসের সেরা কামব্যাক?

December 29, 2020 | 5:25 pm

স্পোর্টস ডেস্ক

মেলবোর্ন টেস্টের জয়টা নিশ্চয় অনেকদিন মনে রাখবে ভারতীয় ক্রিকেট। অ্যাডিলেডে মাত্র ৩৬ রানে গুটিয়ে গিয়ে রীতিমতো বিধ্বস্ত অবস্থায় ছিল ভারত। এদিকে সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে ছুটি নিয়ে নেন দলের সেরা ক্রিকেটার অধিনায়ক বিরাট কোহলি। পেস আক্রমণের অন্যতম সেরা অস্ত্রো মোহাম্মদ শামি পড়েন ইনজুরিতে। বলাবলি হচ্ছিল, ৩৬’শের লজ্জার পর আর ঘুরে দাঁড়াতে পারবে না কোহলিহীন ভারত।

বিজ্ঞাপন

কিন্তু মেলবোর্নের বক্সিং ডে টেস্টে কী দারুণভাবেই না ঘুরে দাঁড়াল ভারত। প্রথম থেকেই অস্ট্রেলিয়ানদের ওপর ছড়ি ঘুড়িয়ে চতুর্থ দিনের প্রথম ঘণ্টাতেই টেস্ট জিতে নিয়েছে ভারতীয়রা। অজিদের প্রথম ইনিংসে ১৯৫ রানে গুটিয়ে দিয়ে নিজেরা প্রথম ইনিংসে ৩২৬ রান তোলেন সফরকারীরা। এতো রানে পিছিয়ে পড়ে দ্বিতীয় ইনিংসেও মাথাচাড়া দিয়ে উঠতে পারেনি অস্ট্রেলিয়া। স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস ২০০ রানে শেষ হলে জিততে দ্বিতীয় ইনিংসে ভারতের প্রয়োজন পড়ে মাত্র ৭০ রান। দুই উইকেট হারিয়ে আরামসে ম্যাচ জিতে নেয় অজিঙ্কা রাহানের ভারত।

এভাবে ঘুরে দাঁড়ানোর ঘটনা খুব বেশি ঘটতে দেখা যায় না। ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী এই জয়কে ‘ইতিহাস অন্যতম সেরা কামব্যাক’ই বলে দিলেন। ম্যাচ শেষে ভারতীয় কোচ বলছিলেন, ‘আমার মতে এটা শুধু ভারতের নয়, বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা কামব্যাক। মাত্র ৩৬ রানে অলআউট হওয়া এবং তিনদিনের মধ্যেই পাল্টা আঘাত করতে প্রস্তুত হয়ে যাওয়া সত্যিই অসাধারণ। ছেলেরা এমন প্রত্যাবর্তনের জন্য পূর্ণ কৃতিত্ব প্রাপ্য।’

শাস্ত্রী যোগ করেছেন, ‘(অ্যাডিলেইডে) দ্বিতীয় ইনিংসে মাত্র এক ঘণ্টার মধ্যে আমরা উড়ে গেলাম আমরা। আসলে অস্ট্রেলিয়ার মতো দলকে অস্ট্রেলিয়ার মাটিতে হারানোর জন্য এক-দুইদিন ভাল খেললে হয় না। আপনার পাঁচটা দিনই ভালো করতে হয়।’

বিজ্ঞাপন

ভারত যেভাবে ঘুরে দাঁড়িয়েছে মেলবোর্ন পরাজয়ের পর অস্ট্রেরিয়াও নিশ্চয় সেভাবে ঘুরে দাঁড়াতে চাইবে। চার টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচটা মাঠে গড়াবে ৭ জানুয়ারি থেকে, সিডনিতে।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন