বিজ্ঞাপন

লড়াই জমিয়ে তুলেও কিউইদের কাছে হারল পাকিস্তান

December 30, 2020 | 12:19 pm

স্পোর্টস ডেস্ক

নিউজিল্যান্ডের বে ওভালে নিউজিল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার টেস্ট দিয়ে শেষ হলো ২০২০ সালের আন্তর্জাতিক ক্রিকেট। আর টানটান উত্তেজনার মধ্য দিয়েই শেষ হলো বছরের শেষ ক্রিকেট ম্যাচটি। পাকিস্তানের ব্যাটিং ইনিংসের ১২৪তম ওভারের তৃতীয় বল করলেন মিচেল স্যান্টনার আর তরুণ নাসিম শাহ্‌ বোলারের উপর দিয়ে উঠিয়ে দেওয়ার চেষ্টা করলেন। কিন্তু লাফিয়ে উঠে দুর্দান্তভাবে হাওয়ায় ভাসা বলটি লুফে নিলেন স্যান্টনার। আর সঙ্গে সঙ্গে উদযাপনে মাতল গোটা কিউই স্কোয়াড। দুর্দান্ত টেস্টটার ইতি ঘটল নিউজিল্যান্ডের ১০১ রানের জয়ের মধ্য দিয়ে।

বিজ্ঞাপন

৩৭৩ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিনে পাকিস্তান থেমেছিল ৭১ রানে ৩ উইকেট হারিয়ে। দলীয় স্কোরবোর্ডে কোনো রান যোগ করার আগেই ইনিংসের দ্বিতীয় ও তৃতীয় ওভারে যথাক্রমে ট্রেন্ট বোল্ট আবিদ আলিকে আর টিম সাউদি শান মাসুদকে তুলে নিলে বিপর্যয়ে পড়ে পাকিস্তান। এরপর দলীয় ৩৭ রানে হারিস সোহেলকে নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন সাউদি। দিনের বাকি সময়টা ফাওয়াদ আলমকে সঙ্গে নিয়ে কাটিয়ে দেন আজহার আলী। ফাওয়াদ ২১ আর আজহার ৩৪ রানে অপরাজিত আছেন।

ফাওয়াদ আলম ও আজহার আলী প্রথম টস্ট বাঁচানোর লক্ষ্যে দিনের শুরুটা করেন। তবে মাত্র দুই রান যোগ করেই ফিরতে হয় আজহার আলীকে। এরপর ৫ম উইকেটে মোহাম্মদ রিজওয়ানকে সঙ্গে নিয়ে ম্যাচ বাঁচানোর মিশন ঠিকই ধরে রাখেন ফাওয়াদ। একটা সময় মনেও হচ্ছিল টেস্টটা কি তবে পাকিস্তানই জিতছে?

বিজ্ঞাপন

তবে না ফাওয়াদ ও রিজওয়ানের ১৬৫ রানের অনবদ্য জুটি ভাঙে দলীয় ২৪০ রানে। আর তাতেই ক্ষীণ হয়ে আসে পাকিস্তানের জয়ের সম্ভবনা। রিজওয়ান ৬০ রানে ফেরার তিন ওভার পর শতক হাঁকানো ফাওয়াদ আলম ফিরলেন দলীয় ২৪২ রানে। ওয়াগনারের শিকার হওয়ার আগে ফাওয়াদ করেন ১০২ রান।

দুই সেট ব্যাটসম্যানকে হারিয়ে জয়ের স্বপ্ন দেখা টেস্টের ভাগ্য পালটে যায় ড্র হাতছাড়ার শঙ্কায়। এরপর এক ফাহিম আশরাফের ১৯ ছাড়া টেলএন্ডারদের কেউই ব্যাট হাতে রান করতে না পারায় ২৭১ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। আর তাতেই ১০১ রানের বড় জয় তুলে নেয় নিউজিল্যান্ড।

কিউইদের হয়ে পাঁচ ভিন্ন ভিন্ন বোলার দুটি করে উইকেট নেন।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

প্রথম ইনিংস:

নিউজিল্যান্ড: ৪৩১/১০, (কেন উইলিয়ামসন ১২৯, বিজে ওয়াটলিং ৭৩); (শাহিন আফ্রিদি ৪/১০৯, ইয়াসির শাহ্‌ ৩/১১৩)।

পাকিস্তান: ২৩৯/১০, (ফাহিম আশরাফ ৯১, মোহাম্মদ রিজওয়ান ৭১); (কাইল জেমিসন ৩/৩৫, নেইল ওয়াগনার ২/৫০)।

বিজ্ঞাপন

দ্বিতীয় ইনিংস:

নিউজিল্যান্ড: ১৮০/৫ ডিক্লে; (টম ব্লান্ডেল ৬৪, টম লাথাম ৫৩), (নাসিম শাহ্‌ ৩/৫৫, মোহাম্মদ আব্বাস ১/৩৩)।

পাকিস্তান: ২৭১/১০, (ফাওয়াদ আলম ১০২, মোহাম্মদ রিজওয়ান ৬০); (টিম সাউদি ২/৩৩, কাইল জেমিসন ২/৩৫)।

ফলাফল: নিউজিল্যান্ড ১০১ রানে জয়ী।

ম্যাচসেরা: কেন উইলিয়ামসন।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন