বিজ্ঞাপন

আন্তর্জাতিক পর্বত দিবস আজ

December 11, 2017 | 2:30 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ঢাকা : ১১ ডিসেম্বর আন্তর্জাতিক পর্বত দিবস। পর্বতের সৌন্দর্য, একে ঘিরে থাকা উদ্ভিদ ও প্রাণী জগত এই সবকিছুকে তুলে ধরা এই দিবসের উদ্দেশ্য। তবে দিনে দিনে পার্বত্য অঞ্চল ঝুঁকির মুখে পড়ে যাচ্ছে। তাই এবারের উপলক্ষে এবারের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘পার্বত্য অঞ্চলের ঝুঁকি, জলবায়ু, ক্ষুধা, অভিবাসন’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, ‘পার্বত্য এলাকা বাংলাদেশের এক অনন্য বৈশিষ্ট্যমণ্ডিত অঞ্চল। বৈচিত্র্যময় ভূ-প্রকৃতি, নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্য, পার্বত্য অধিবাসীদের বর্ণিল কৃষ্টি-ঐতিহ্যে সমৃদ্ধ এ অঞ্চল কেবল বাঙালিদের নয়, বিশ্ববাসীকেও প্রবলভাবে আকর্ষণ করে।’

বিজ্ঞাপন

জীববৈচিত্রকে সংরক্ষণ ও পার্বত্য মানুষের টেকসই ভবিষ্যৎ গঠনের মৌলিক উপাদানসমূহ নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলকে যথাযথ দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘সকলের সম্মিলিত প্রচেষ্টায় পার্বত্য অঞ্চলের মানুষের আর্থসামাজিক উন্নয়নের মাধ্যমে আমরা জাতির পিতার ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও সুখী সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হব।’

বাংলাদেশে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় দিবসটি পালনের জন্য বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে রাজধানীতে গত ৭ ডিসেম্বর থেকে পার্বত্য এলাকার মানুষের জীবন-সংস্কৃতি, পোশাক পরিচ্ছেদ ইতিহাস ঐতিহ্য বিষয়ক তথ্য সমতলের মানুষের মাঝে পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে শিল্পকলা একাডেমিতে ৫ দিনব্যাপী মেলার আয়োজন করা হয়। আগামীকাল এ মেলা শেষ হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসআর/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন