বিজ্ঞাপন

শিক্ষাকে আনন্দময় করে তুলতে হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

January 1, 2021 | 2:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষার্থীদের স্কুল থেকে ঝরে পড়া রোধ করতে শিক্ষাকে আনন্দময় করে তুলতে হবে বলে মন্তব্য করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, অনেক সময় বিদ্যালয়ের পরিবেশ, শিক্ষকদের আচরণ প্রভৃতি কারণে শিক্ষার্থীরা বিদ্যালয়ে যেতে নিরুৎসাহিত হয়। এজন্য শিক্ষার্থীদের পড়ালেখার পদ্ধতি আনন্দময় করতে হবে। বিদ্যালয়ের পরিবেশে যেন শিক্ষার্থীরা আনন্দ পায়, সেজন্য বিদ্যালয়ের ভবন, আঙিনা আকর্ষণীয় করতে হবে।

শুক্রবার (১ জানুয়ারি) মেহেরপুরে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যবই বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, শিশুরা পড়ালেখায় পিছিয়ে থাকলে বা অমনোযোগী হলে তাদেরকে ভর্ৎসনা করা থেকে বিরত থাকতে হবে। এতে তাদের মনের ওপর বিরূপ প্রভাব পড়ে। তাদের আনন্দের সঙ্গে শিক্ষা দিতে হবে। শিক্ষকদের আচরণ দেখে শিক্ষার্থীরা অনেক কিছু শিখে থাকে। তাই শিক্ষার্থীদের সামনে প্রতিটি শিক্ষককে আদর্শ হিসেবে উপস্থাপন করতে হবে। শিশুরা যা দেখে, সেটাই অনুকরণ করে। তাই তাদের সামনে কারও সঙ্গে দুর্ব্যবহার করা যাবে না।

বিজ্ঞাপন

ফরহাদ হোসেন বলেন, শিক্ষা খাতকে আরও উন্নত করতে সরকার এই খাতে গুরুত্ব দিয়েছে। শিক্ষাকে মানসম্মত করতে এবং শিক্ষার্থীদের স্কুল থেকে ঝরে পড়া রোধ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার প্রতিবছর বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে। এই করোনা পরিস্থিতির মাঝেও যথাসময়ে কোটি কোটি শিক্ষার্থীর হাতে বই বিতরণ করা হচ্ছে, যা শিক্ষা খাতকে উন্নত করতে বর্তমান সরকারের আন্তরিকতার প্রকাশ। কেউ যেন শিক্ষাগ্রহণ থেকে বঞ্চিত না হয়, সেজন্য ক্ষুদ্র নৃগোষ্ঠী ও দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য পৃথকভাবে পাঠ্যবই ছাপানো হয়েছে।

প্রতিমন্ত্রী এসময় শিশুদের আত্মপ্রত্যয়ী করে গড়ে তুলতে পাঠ্যক্রমের পাশাপাশি মননশীল বই পড়াসহ শিশুদের মানসিক বিকাশের জন্য খেলাধুলাসহ সৃজনশীল কাজে অংশ নিতে উদ্বুদ্ধ করার আহ্বান জানান। পাশাপাশি মেহেরপুরকে শিক্ষাক্ষেত্রে মডেল অঞ্চল হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের আন্তরিকভাবে কাজ করতে অনুরোধ করেন।

প্রতিমন্ত্রী এরপর মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যবই বিতরণের উদ্বোধন করেন। মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তাজুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মেহেরপুরের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. ফজলে রহমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন