বিজ্ঞাপন

দেশে জানুয়ারিতেই আসছে করোনার ভ্যাকসিন: স্বাস্থ্যমন্ত্রী

January 2, 2021 | 8:50 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, জানুয়ারির শেষ বা তার আগেই দেশে আসবে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন। এজন্য চলতি সপ্তাহেই ভারতে অর্থ পাঠাবে সরকার। এছাড়াও চীনের একটি কোম্পানি বাংলাদেশে তাদের ভ্যাকসিনের ট্রায়াল ও উৎপাদন করতে চায় বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

শনিবার (২ জানুয়ারি) বিকেলে মানিকগঞ্জে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘অক্সফোর্ড-এসট্রাজেনেকার ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়েছে যুক্তরাজ্যে। ভারতেরও প্রয়োগের সুপারিশ করেছে বিশেষজ্ঞ কমিটি। সেদেশের সেরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ভ্যাকসিন কিনতে চুক্তি করেছে সরকার।’

জাহিদ মালেক জানান, ভ্যাকসিনের টাকা এ সপ্তাহেই পাঠানো হবে সেরাম ইনস্টিটিউটে। এ মাসের মধ্যেই অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন বাংলাদেশে আসবে। তিন কোটি ডোজের বাইরে আরও ভ্যাকসিন কিনতে সেরাম ইনস্টিটিউটকে প্রস্তাব দিয়েছে সরকার। যদি তারা রাজি হয় তবে বাংলাদেশ আরও ভ্যাকসিন পাবে।

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, জুনের মধ্যে সব মিলিয়ে ছয় কোটি ভ্যাকসিন পাবে বাংলাদেশ। আর বাকি ভ্যাকসিন কিনতে যোগাযোগ চলছে বিভিন্ন দেশে। চীনের একটি কোম্পানিও ভ্যাকসিন দিতে চায় বাংলাদেশকে। তার আগে ট্রায়াল; এমনকি বাংলাদেশেই ভ্যাকসিন উৎপাদনের প্রস্তাব দিয়েছেন তারা।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন