বিজ্ঞাপন

এখনই ভ্যাকসিন রফতানি করবে না ভারত

January 4, 2021 | 10:45 am

আন্তর্জাতিক ডেস্ক

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনা ভ্যাকসিন যা স্থানীয়ভাবে ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদন করছে, আপাতত ওই ভ্যাকসিন রফতানির অনুমোদন দেয়নি ভারত সরকার। খবর এপি।

বিজ্ঞাপন

রোববার (৩ জানুয়ারি) সিরাম ইনস্টিউটের বরাতে এ তথ্য জানানো হয়েছে।

এর ফলে, বাংলাদেশের মতো দেশগুলোকে প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর ভ্যাকসিন পেতে আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে।

এ ব্যাপারে সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা বলেন, কয়েক মাসের জন্য ভ্যাকসিন রফতানির অনুমতি দেয়া হবে না। ভারতীয়দের জন্য ভ্যাকসিন নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বর্তমানে ভারতের এক কোটিরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। একই সঙ্গে দেশটিতে প্রায় দেড় লাখ মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।

ভারতের কয়েকটি সরকারি সূত্র জানিয়েছে, করোনা ভ্যাকসিন বণ্টন পরিকল্পনার শুরুতেই ভারত নিজেদের অন্তত ৩০ কোটি মানুষকে টিকাদান কর্মসূচির আওতায় আনতে চায়। যার মধ্যে অগ্রাধিকার পাচ্ছেন স্বাস্থ্যকর্মী, পুলিশসহ মহামারি মোকাবেলায় সম্মুখ সারির যোদ্ধারা।

এর আগে, ভারতে জরুরি ব্যবহারের জন্য সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ এবং ভারত বায়োটেকের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন ‘কোভ্যাক্সিন’কে অনুমোদন দেয় দেশটির ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন