বিজ্ঞাপন

২৪ ঘণ্টার মধ্যে ফলপ্রকাশের দাবিতে বেরোবি একাডেমিক ভবনে তালা

January 4, 2021 | 7:11 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: ২৪ ঘণ্টার মধ্যে স্নাতকোত্তর প্রথম সেমিস্টারের ফল প্রকাশসহ  করে পরবর্তী সেমিস্টারের ফাইনাল পরীক্ষা আয়োজন করাসহ আট দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ইংরেজি বিভাগের শিক্ষার্থী।

বিজ্ঞাপন

সোমবার (৪ জানুয়ারি) দুপুর আড়াইটায় ইংরেজি বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কবি হেয়াত মামুদ ভবনে তালা দিয়ে কর্মসূচি শুরু করেন।

এর আগে, সোমবার বেশকিছু দাবি নিয়ে প্রশাসন ভবনে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। পরে সাত দিনের মধ্যে দাবি পূরণের বিষয়ে উপাচার্যের আশ্বাসে সাময়িকভাবে কর্মসূচি স্থগিত করেন তারা। দাবি পূরণ না হওয়ায় আবারও আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলো হলো— ২৫ নম্বরের ইনকোর্স, ২৫ নম্বরের মিডটার্ম ও ৫০ নম্বরের ফাইনাল পরীক্ষার মানবণ্টন করে সব পরীক্ষা শেষ করা, পরীক্ষার সিলেবাস সংক্ষিপ্ত করা, মনোগ্রাফের কাজ ফাইনালের পর শুরু করা, ফেব্রুয়ারির মধ্যেই মাস্টার্স ফাইনালের ফলাফল প্রকাশ করা।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের অভিযোগ, ২০১২ সালে বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর ৯ বছরেও শিক্ষাজীবন শেষ না হওয়ায় হতাশ তারা। চার বছর সেশনজটে থাকায় চাকরির বয়স প্রায়ই শেষের পথে। তাই ২৪ ঘণ্টার মধ্যে স্নাতকোত্তর প্রথম সেমিস্টারের ফলাফল প্রকাশ করে আগামী ১৫ দিনের মধ্যে শিক্ষাজীবনের সকল কার্যক্রম সম্পন্নের দাবি জানান তারা।

শিক্ষার্থীরা বলেন, ফলাফল প্রকাশ না হওয়ার কারণে তারা কোনো ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিতে পারছেন না। তাদের সঙ্গে এই বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগে যারা ভর্তি হয়েছিলেন, তাদের অনেকে আগেই শিক্ষাজীবন শেষ করেছেন। শিক্ষার্থীদের অভিযোগ— বিভাগের শিক্ষকদের মধ্যে গ্রুপিং-রেষারেষির কারণেই শিক্ষার্থীদের ভবিষ্যত আজ হুমকির মুখে।

এদিকে শিক্ষার্থীরা আন্দোলন করলেও কর্মসূচি এলাকায় বিভাগের শিক্ষকসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাউকে দেখা যায়নি। জানা গেছে, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মোহসীনা আহসান ও উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ ঢাকায় অবস্থান করছেন। তাদের বক্তব্য জানতে মোবাইল নম্বরে কল করা হলেও তারা কেউ কল রিসিভ করেননি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন