বিজ্ঞাপন

কিশোরের কৃষি ভাবনা ছড়িয়ে দিতে হবে: বিএজেএএফ

March 17, 2018 | 8:31 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সাংবাদিক ফয়সাল রহমান কিশোর। যার লেখনিতে ছিলো কৃষি আর কৃষকের কথা। সমস্যা চিহ্নিত করার পাশাপাশি ছিলো তার সমাধানে করণীয় কি সে বিষয়ে নির্দেশনা। তিনি তার লেখনীতে ১৬ কোটি মানুষের এ দেশে কৃষিতে সম্ভাবনার কথা লিখতেন। তিনি আজ নেই, তবে কৃষি নিয়ে তার ভাবনা ও কাজ রয়েছে। সেগুলোকে সবার মাঝে ছড়িয়ে দেওয়া প্রয়োজন।

শনিবার (১৭ মার্চ) বিকেলে রাজধানীর বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) মিলনায়তনে ‘কিশোরের কৃষি ভাবনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তরা। এগ্রিকালচারাল জার্নালিস্ট অ্যান্ড অ্যাক্টিভিষ্টস ফেডারেশন (বিএজেএএফ) এই অনুষ্ঠানের আয়োজন করে।

সাংবাদিক ফয়সাল রহমান কিশোর তার লেখনিতে কৃষকের কথা বলেছেন। কৃষকের সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেছেন। দেশি ফসলের জাতকে পরিচিত করানোর পাশাপাশি বিটিবেগুনের ক্ষতি সম্পর্কে মানুষকে সচেতন করতে ‘বিটি বেগুন বিস্মবাদ’ নামে প্রামাণ্যচিত্র তৈরি করেছিলেন।

বিজ্ঞাপন

বিএজেএএফ এর নেতারা বলেন, ফয়সাল রহমান কিশোর মূলত কৃষি সাংবাদিক হিসেবে পরিচিত ছিলেন। সাংবাদিকতার বাইরে যা ভাবতেন, তার মধ্যে গভীরভাবে জড়িয়ে থাকতেন। কিশোর বিটি বেগুনের প্রকৃত চিত্র তুলে ধরতে তৈরি করেছিলেন ‘বিটি বেগুন বিস্মবাদ’ নামের প্রামাণ্যচিত্র। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের এই সাবেক নেতা কবি হিসেবেও পরিচিত ছিলেন। সক্রিয় ছিলেন প্রতিটি প্রগতিশীল আন্দোলনে। মৃত্যুর আগে দায়িত্ব সামলেছেন ঢাকা ট্রিবিউনের মফস্বল সম্পাদকের। বহুমাত্রিক প্রতিভার অধিকারী কিশোর চলতি বছরের ৯ মার্চ সবাইকে কাঁদিয়ে পরপারে পড়ি জমান।

স্মৃতিচারণ করে কিশোরের শিক্ষক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মাসরুর শহিদ তাপস বলেন, কৃষকের কথা শোনা ও শোনানোই কিশোরের কাজ ছিল। প্রচলিত চিন্তাকে ভেঙে নতুন ধারা সৃষ্টি করা ছিল তার নেশা।

সাংবাদিক ফারুক ওয়াসিফ বলেন, কিশোরের কাজকে যেন আমরা ধরে রাখতে পারি। কৃষির নিজস্ব ভাবনা ও স্বকীয়তার উপলব্ধি তার মধ্যে ছিল।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নাট্যনির্মাতা জায়েদ আজিজ,  প্রাকৃতিক কৃষি আন্দোলনের সংগঠক ও গবেষক পাভেল পার্থ, বাংলাদেশ এগ্রিকালচারাল জার্নালিস্ট অ্যান্ড এক্টিভিষ্টস ফেডারেশনের (বিএজেএএফ) সভাপতি পুলক ঘটক, বিএজেএএফ এর সাধারণ সম্পাদক ও প্রথম আলোর সিনিয়র রিপোর্টার ইফতেখার মাহমুদ, বিএজেএএফ এর সাংগঠনিক সম্পাদক সাহানোয়ার সাঈদ শাহীন, প্রাকৃতিক কৃষি আন্দোলনের সঙ্গে যুক্ত দেলোয়ার জাহানসহ অনেকে।

সারাবাংলা/ইএইচটি/আইএ/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন