বিজ্ঞাপন

পোশাক শিল্পের জন্য সহায়ক সফটওয়্যার বাজারে

March 17, 2018 | 8:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা:পোশাক শিল্পে ‘সময়ের সঙ্গে সঠিক উৎপাদন’পেতে দুটি সহায়ক সফটওয়্যার বাংলাদেশে নিয়ে এসেছে বিশ্বখ্যাত রোমানিয়ান কোম্পানি ডাটাএস-রোমানিয়া। সফটওয়্যার দুটি বাজারজাতে ডাটাএস-এর ব্যবসায়িক পার্টনার হোসান্না রিসোর্সেস-বাংলাদেশ।

বাংলাদেশে সফটওয়্যার দুটির আনুষ্ঠানিক বাজারজাতকরণ উপলক্ষে শুক্রবার উত্তরার একটি হোটেলে আয়োজন করা হয় টেকনিক্যাল সেমিনারসহ নানা  অনুষ্ঠানের। সেমিনারে অংশ নেন দেশ-বিদেশের পোশাক খাতের কর্মকর্তা, প্রযুক্তি বিশেষজ্ঞ, পোশাক ব্যবসায়ীসহ অনেকেই।

বাংলাদেশে বাজারজাত হওয়া সফটওয়্যার দুটি হচ্ছে ‘টাইমএসএসডি’ এবং জিপিডি গার্মেন্টস প্রডাকশন ডাটা। সফটওয়্যার দুটি বাংলাদেশে পোশাক কারখানায় পণ্য উৎপাদনের ক্ষেত্রে আন্তর্জাতিক যে সময়মান রয়েছে তার ভিত্তিতে বিজ্ঞানভিত্তিক কর্মপরিমাপক যন্ত্র হিসেবে কাজ করবে। ‘টাইমএসসডি’ সফটওয়্যারটি কর্মীর দক্ষতা নিখুঁতভাবে হিসেবে করে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিতে পারবে। সেইসঙ্গে লক্ষ্যমাত্রা অর্জণে সীমাবদ্ধতা কোথায় তাও শনাক্ত করতে সক্ষম হবে। এতে করে সময়, শ্রম ও খরচ কমবে, বাড়বে উৎপাদন।

বিজ্ঞাপন

আর ‘জিপিডি’ সফটওয়্যারটি হলো রিয়েল টাইম ট্র্যাকিং। এটা মার্চেন্ডাইজিং থেকে শুরু করে খরচ, ইনভেন্টরি ম্যানেজমেন্ট, ইন্ডাষ্ট্রিয়াল প্লানিং, প্রডাকশন মনিটরিং এসব করতে সক্ষম। যা একটি পোশাক কারখানার কাজকে অনেকটাই সহজ এবং দক্ষতার সঙ্গে সম্পাদনে সক্ষম করে তোলে।

সেমিনারে সফটওয়্যার দুটির উপযোগিতা ও কার্যকারিতা সম্পর্কে মূল প্রবন্ধ  উপস্থাপণ করেন ডাটাএস রোমানিয়ার ম্যানেজিং ডিরেক্টর মি. লাজলো জাবো, ডাটাএস-এর সিনিয়র কনসালটেন্ট মি. জিলার্ড ভার্গা এবং হোসান্না রিসোর্সেস, বাংলাদেশের সিইও মি. জুয়েল বৈদ্য।

সারাবাংলা/জেএ/এমএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন