বিজ্ঞাপন

জর্ডানের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য শক্তিশালী করার উদ্যোগ

January 6, 2021 | 2:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জর্ডানের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে আম্মানে অবস্থিত বাংলাদেশ মিশন। যার পরিপ্রেক্ষিতে আগামী মে মাসে দুই দেশের বাণিজ্য সংক্রান্ত সরকারি ও বেসরকারি প্রতিনিধিদের নিয়ে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি দুই দেশের মধ্যে বাণিজ্য চুক্তি করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার বিষয়েও উভয় দেশ সম্মত হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৬ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাষ্ট্রদূত নাহিদা সোবহান জর্ডানের শিল্প ও বাণিজ্য বিষয়কমন্ত্রী মাহা আলির সঙ্গে মঙ্গলবার (৫ জানুয়ারি) বৈঠক করেন। আন্তরিক পরিবেশে অনুষ্ঠিত ওই বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্য শক্তিশালী করতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে দুই পক্ষই একমতে পৌঁছেছে।’

জর্ডানের শিল্প ও বাণিজ্যবিষয়কমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাষ্ট্রদূত নাহিদা সোবহান জানান, দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা শক্তিশালী করার প্রচুর সুযোগ রয়েছে। দ্বিপাক্ষিক বাণিজ্য শক্তিশালী করতে দুই দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে নিয়মিত যোগাযোগ ও মতবিনিময় প্রয়োজন। করোনা পরিস্থিতির কারণে এই সময়ে আলোচনার জন্য সফর সম্ভব নয়। তাই ভার্চুয়াল পদ্ধতিতে এমন মতবিনিময় হতে পারে।

ভার্চুয়াল পদ্ধতিতে মতবিনিময় আয়োজনের জন্য আম্মানের মিশন দায়িত্ব নেবে বলে রাষ্ট্রদূত নাহিদা সোবহান বৈঠকে প্রস্তাব দেন।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত নাহিদা সোবহানের এই প্রস্তাব জর্ডানের শিল্প ও বাণিজ্যবিষয়কমন্ত্রী মাহা আলি স্বাগত জানিয়ে বলেন, তার মন্ত্রণালয় দুই দেশের বাণিজ্য প্রতিনিধিদের নিয়ে ভার্চুয়াল পদ্ধতিতে সফল আলোচনার জন্য প্রয়োজনীয় বিষয়বস্তু ও নীতি নির্ধারণ নিয়ে কাজ করবেন। এমন সময়ে রাষ্ট্রদূত নাহিদা সোবহান ভার্চুয়াল পদ্ধতিতে মতবিনিময় আগামী মে মাসে করার প্রস্তাব দেন।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন