বিজ্ঞাপন

সিইসিসহ ইসির দুর্নীতির তদন্তে দুদকের কাছে ১০ আইনজীবীর আবেদন

January 7, 2021 | 4:32 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রশিক্ষণ ভাতার নামে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন ও নির্বাচন কমিশনের নীতিমালার ব্যত্যয় ঘটিয়ে ৭ কোটি ৪৭ লাখ ৫৭ হাজার টাকা খরচের মাধ্যমে সরকারি অর্থের ক্ষতিসাধনের বিষয়ে অনুসন্ধান, তদন্ত পরিচালনা এবং মামলা দায়েরের অনুরোধ জানিয়ে দুদকে অভিযোগ দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান বরাবর অভিযোগটি দায়ের করেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী। তারা হলেন— মোহাম্মদ শিশির মনির, মো. আসাদ উদ্দিন, মো. মুজাহিদুল ইসলাম, মো. জুবায়েদুর রহমান, মো. আব্দুস সবুর দেওয়ান, আর রেজা মো. আমির, আব্দুল্লাহ হিল মারুফ ফাহিম, জিএম মুজাহিদুর রহমান, মুস্তাফিজুর রহমান ও মো. জহিরুল ইসলাম।

দুদকে অভিযোগ দায়েরের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী মোহাম্মদ শিশির মনির বলেন, ‘আমরা নির্বাচন কমিশনের দুর্নীতির বিষয়ে ব্যবস্থা নিতে দুদকের কাছে আবেদন করেছি। এতে অভিযোগের ভিত্তিতে অনুসন্ধান ও তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।’

অভিযোগ দায়েরের আবেদনের সঙ্গে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত একটি প্রতিবেদন সংযুক্ত করা হয়। অভিযোগ দায়ের প্রসঙ্গে আবেদনপত্রে উল্লেখ করা হয়, সংযুক্ত পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুযায়ী অর্থ মন্ত্রণালয়ের অনুমোদিত পদ ছাড়াই ‘বিশেষ বক্তা’, ‘কোর্স পরিচালক’ ও ‘কোর্স উপদেষ্টা’ হিসেবে ভাতা নেওয়া, নির্ধারিত হারের চেয়ে বেশি ও খাত পরিবর্তন করে ভাতা নেওয়ার অভিযোগ উঠেছে। ওই অভিযোগের সঙ্গে বাংলাদেশ নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), নির্বাচন কমিশনার, বর্তমান নির্বাচন কমিশন সচিব, সদ্য সাবেক সচিব এবং বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাদের মধ্যে অনেকে জড়িত ছিল বলে তথ্য পাওয়া যাচ্ছে।

বিজ্ঞাপন

অভিযোগে বলা হয়, এসব ব্যক্তি সরকারের মোট ৭ কোটি ৪৭ লাখ ৫৭ হাজার টাকা খরচের মাধ্যমে সরকারি অর্থের ক্ষতিসাধন করেছেন। দায়িত্বশীল ব্যক্তিরা এরকম কর্মকাণ্ড দণ্ডবিধির ৪০৯/৪২০/৫১১/১০৯ ধারা এবং দুর্নীতি দমন আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ সংঘটন করেছেন।

বিষয়টি উল্লেখ করে আবেদনে অভিযোগ আমলে নিয়ে সিইসিসহ ওই ব্যক্তিদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪-এর ১৭(ক), ১৭(খ), এবং ১৭(গ) ধারা অনুযায়ী অনুসন্ধান, তদন্ত পরিচালনা এবং মামলা দায়েরের অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/কেআইএফ/পিটিএম/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন