বিজ্ঞাপন

সারাবাংলায় সংবাদ প্রকাশ: পাহাড় কাটায় ১৩ লাখ টাকা জরিমানা

January 7, 2021 | 5:33 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মৌলভীবাজার: সারাবাংলা ডটনেটে সংবাদ প্রকাশ হওয়ার পর তা আমলে নিয়ে পাহাড় কাটায় জড়িতদের ১৩ লাখ ১২ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। পরিবেশ অধিদফতরের সিলেট বিভাগীয় কার্যালয়ে শুনানি শেষে মঙ্গলবার (৫ জানুয়ারি) এই জরিমানা করা হয়।

বিজ্ঞাপন

এর আগে, গত ৩ জানুয়ারি সরকারি টাকায় টিলা কেটে রাস্তা করলেন ইউপি সদস্য শিরোনামে সারাবাংলায় সংবাদ প্রকাশিত হয়।

স্থানীয় ও পরিবেশ অধিদফতর সূত্র জানায়, চলতি ২০২০-২১ অর্থবছরে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচির আওতায় কুলাউড়া উপজেলার জয়চন্ডী ইউনিয়নের রংগীরকুল থেকে পাঁচপীর জালাই এলাকা পর্যন্ত প্রায় দুই কিলোমিটার একটি পুরনো কাঁচা রাস্তা সংস্কারের জন্য উপজেলা প্রকল্প অফিসের মাধ্যমে ৩ লাখ ৫৮ হাজার ১৩২ টাকা বরাদ্দ দেওয়া হয়।

এ কাজের প্রকল্প কমিটির সভাপতি ইউপি চেয়ারম্যান কমর উদ্দিন আহমদ। ওই রাস্তার বিভিন্ন স্থানে দুই পাশে ছোট-বড় টিলার পাশ খননযন্ত্র দিয়ে কেটে রাস্তা প্রশস্ত করা হয়। এদিকে টিলা কাটার খবর পেয়ে গত সোমবার পরিবেশ অধিদফতরের মৌলভীবাজার কার্যালয়ের সহকারী পরিচালক বদরুল হুদা ঘটনাস্থল পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

সরেজমিনে গিয়ে টিলা কাটার সত্যতা পেয়ে অধিদফতরের সিলেটের বিভাগীয় কার্যালয়ের পরিচালকের কাছে প্রতিবেদন পাঠান তিনি। পরে ইউপি চেয়ারম্যান কমর উদ্দিন আহমদ, স্থানীয় ৬ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মনু মিয়া ও খননযন্ত্রের মালিক স্থানীয় দিলদারপুর গ্রামের বাসিন্দা এলাইছ মিয়ার নামে নোটিশ পাঠান বিভাগীয় কার্যালয়ের পরিচালক।

এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দপুরে অভিযুক্ত তিনজনের মধ্যে দুইজন (চেয়ারম্যান বাদে) পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ে উপস্থিত হন। এ সময় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ এমরান হোসেনের উপস্থিতিতে তাদের শুনানি হয়।

শুনানি শেষে অপরাধ প্রমাণ হওয়ায় তাদের জরিমানা করা হয় এবং আগামী ৭ কার্যদিবসের মধ্যে জরিমানার টাকা পরিশোধের নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞাপন

পরিবেশ অধিদফতরের মৌলভীবাজার কার্যালয়ের সহকারী পরিচালক বদরুল হুদা সারাবাংলাকে বলেন, ‘সারাবাংলায় প্রকাশিত সংবাদটি দেখার পরপরই সরেজমিন পরিদর্শনে গিয়ে অনুমোদন ছাড়া টিলা কাটার প্রমাণ পেয়েছি। রাস্তার দুই পাশে ছোট-বড় টিলার গড়ে আট ফুট উচ্চতায় কাটা পড়েছে। রাস্তাটি আগে ছোট ছিল, টিলা কেটে বড় করা হয়েছে।’

তিনি বলেন, ‘টিলা কাটায় ১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ আইন লঙ্ঘিত হয়েছে। তাই তিনজনকে জরিমানা করা হয়েছে। সাত কার্যদিবসের মধ্যে জরিমানার অর্থ পরিশোধ করতে বলা হয়েছে। অন্যথায় কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন