বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের অপেক্ষায় বিসিবি

January 12, 2021 | 4:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সিরিজ শুরুর আগে কথা ছিল, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল বাংলাদেশে পৌঁছে তিন দিনের কোয়ারেন্টাইন ও পরপর দুটি করোনা পরীক্ষায় নেগেটিভ হলে চতুর্থ দিন থেকেই অনুশীলন শুরু করতে পারবে। কিন্তু বাংলাদেশ আসার পথে যুক্তরাজ্যের হিথ্রো বিমানবন্দর ব্যবহার করায় তাদের ওই দিন থেকে অনুশীলনে নামা নিয়ে তৈরী হয়েছে বিস্তর জটিলতা। তারা আদৌ ওই দিন থেকে অনুশীলন শুরু করতে পারবে কিনা সেটা এখনো নিশ্চিত নয়। সেজন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি তাকিয়ে আছে প্রধানমন্ত্রীর দপ্তরের তথা প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের দিকে। সেখান থেকে ইতিবাচক সাড়া পেলেই কেবল প্রস্তুতিতে নামতে পারবে সফরকারীরা। আর তা না হলে নয়।

বিজ্ঞাপন

একাধিক সুত্রের খবর, যেহেতু যুক্তরাজ্য এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে বেশি করোনাপ্রবন দেশ এবং প্রতিদিনই সেখানে আক্রান্ত ও মৃত্যুর হারের রেকর্ড হচ্ছে সেহেতু বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর বলছে সেদেশের বিমানবন্দর ব্যবহার করায় চতুর্থ দিন থেকে ক্যারিবিয়রা সিরিজের জন্য অনুশীলনে নামতে পারবে না। নামতে হলে পুরো ১৪ দিনের কোয়ারেন্টাইন করে তবেই।

এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মেডিকেল বিভাগ বলছে, উইন্ডিজ দলের স্বাস্থ্যগত বিষয় ও অনুশীলন সংক্রান্ত তাবৎ বিষয়াদি নিয়ন্ত্রন করছে প্রধানমন্ত্রীর কার্যালয়। সেখান থেকে যে সিদ্ধান্ত আসছে বিসিবি তাই অনুসরণ করছে। এবং চতুর্থ দিন থেকে উইন্ডিজ দলের অনুশীলনে নামা না নামাও তাদের নির্দেশনার উপরেই নির্ভর করছে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) সারবাংলাকে এখবর দিলেন বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

বিজ্ঞাপন

তিনি জানালেন, ‘স্বাস্থ্য অধিদপ্তর একথা বলেছে কিনা আমার জানা নেই। আমাদের বলা হয়েছে আমরা যে প্রোটোকল চালাচ্ছি সেটা চালিয়ে যাওয়ার জন্য। এখনো তাদের একটি কোভিড টেস্ট বাকি আছে। কালকে আমরা সেটা করব। প্রধানমন্ত্রীর অফিস বলছে তোমরা তোমাদেরটা কর আমরা এর মধ্যে একটি সিদ্ধান্ত তোমাদের জানাব। এই জিনিসটা ডিল করছেন মাননীয় প্রধানমন্ত্রী। এটি স্বাস্থ্য অধিদপ্তরের এখতিয়ারে নেই। আমরা প্রধানমন্ত্রীর অফিসের সঙ্গে যোগাযোগ করছি। ওনারা জানিয়েছেন যেভাবে চলছে এভাবেই চলুক। এখনও তো ওরা টিমম হোটেলের ভেতরেই আছে, বাইরে নেই। এর মধ্যে একটি সিদ্ধান্ত ওনারা আমাদের জানাবে। তো আমরা তাদের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছি।’

আরেকটি সুত্রের দেওয়া তথ্যমতে, বিষয়টি আশু সুরাহার জন্য আজ সকাল থেকেই স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে সভা করছেন বিসিবি সিইও নিজাম উদ্দিন চৌ্ধুরী সুজনসহ অন্য উর্ধ্বতনরাও।

বিজ্ঞাপন

মহামারিকালে আন্তর্জাতিক সিরিজ চলাকালীন বিশ্বের অন্যান্য দেশকেও কোয়ারেন্টাইন নীতিমালায় কঠোর হতে দেখা গেছে। এবং উদাহরণ খুঁজতেও খুব বেশি পেছনেও যেতে হবে না। সপ্তাহ দুয়েক আগের কথা, মেলবোর্নের টেস্টের আগে কোয়ারেন্টান নিয়ম ভেঙে মেলবোর্নের একটি রেস্তোঁরায় ডিনার করতে গিয়ে স্থানীয় সরকারের তদন্তের মুখে পড়েন ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা, রিশাভ পান্থ, নভদ্বীপ সাইনি, পৃথ্বী শ ও শুভমন গিল। এরপর কয়েকেদিন আইসোলেশনে থেকে তবেই তাদের অনুশীলনে ফিরতে হয়। সেটা শেষে হলে আবার ব্রিসবেন টেস্ট নিয়ে বিস্তর জটিলতায় পড়ে টিম ইন্ডিয়া। তাদের বলা হয়, কুইন্সল্যান্ডে খেলতে হলে সেই সরকারের নিয়ম অনুযায়ী ১৪ দিনের কোয়ারেন্টাইন করতেই হবে। সিডনি কিংবা মেলবোর্নের নিয়ম সেখানে চলবে না। উদ্ভুত পরিস্থিতিতে ক্রিকেট অস্ট্রেলিয়াকে সিডনি থেকেই দেশে ফেরার হুমকি দেয় ভারত। এরপর দুই বোর্ডের সমঝোতায় তা নিস্পতি হলে মাঠে গড়ায় ব্রিসবেন টেস্ট।

কাজেই মহামারীকালে অতী্গুরুত্বপূর্ণ এই ইস্যুতে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিপদ্তর যদি টিম উইন্ডিজের ১৪ দিনের কোয়ারেন্টাইন নীতিতে কঠোর হয়, দেশের আপামর মানুষের সুস্বাস্থ্যের বিষয়টি বিবেচনায় নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে এতদ সংক্রান্ত বিষয়ে বিবেচনাপ্রসূত সিদ্ধান্ত নিতেই হবে।

এখন যদি কেউ প্রশ্ন তোলে ওয়েস্ট ইন্ডিজ যদি এই সিদ্ধান্ত মেনে না নেয়, যেমনটি বাংলাদেশ শ্রীলঙ্কা সফরে মেনে নেয়নি। তাহলে কি হবে? শ্রীলঙ্কার মত এই সিরিজও স্থগিত হবে? সেটা না হয় সময়ের হাতেই ছেড়ে দেওয়া যাক। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ দল বাংলাদেশ সফরে কোন কোন দেশের বিমানবন্দর ব্যবহার করবে সেটা তো আর নতুন কোন বিষয় নয়। যখন সিরিজ চূড়ান্ত হয়েছে নিশ্চয়ই তখন তাও চূড়ান্ত হয়েছে। এটা যেমন বাংলাদেশ ক্রিকেট বোর্ড জানতে তেমনি উইন্ডেজ বোর্ডও। হলে এখন এত জটিলতা কেন?

ও ভাল কথা বাংলাদেশের বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলতে গত পরশু ঢাকায় পা রেখেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। আন্তর্জাতিক ভ্রমনের নিয়ামানুযায়ী স্বাগতিক দেশে পৌঁছে দলের সবাই আপাতত তিন দিন টিম হোটেলে কোয়ারেন্টাইনে আছেন। গতকাল প্রথম ধাপের করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়েছিলেন। এক দিন পর আজ জানা গেল, সবারই রিপোর্টাই নেগেটিভ এসেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন