বিজ্ঞাপন

এসডিজি অর্জনে বিচারবিভাগকে বিশেষ ভূমিকা নিতে হবে:আইনমন্ত্রী 

March 18, 2018 | 1:59 pm

।।সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা:টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি )অর্জনে বিচার বিভাগকেও বিশেষ ভূমিকা পালন করতে হবে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। রোববার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে বিচারকদের এক প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন,অর্থনীতিকে বেগবান করতে আইনের শাসন নিশ্চিত করতে হবে। এসডিজি অর্জনে  যে কর্মপরিকল্পনা রয়েছে সেখানে বিচার বিভাগকেও বিশেষ ভূমিকা পালন করতে হবে। আইনের শাসন, গণতন্ত্র, ন্যায়বিচার এবং মানবাধিকার রক্ষার পাশাপাশি দেশের উন্নয়ন এবং সামাজিক অগ্রগতিকে অব্যাহত রাখার লক্ষ্যে একটি আধুনিক ও গণমুখী বিচার ব্যবস্থা গড়ে তুলতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী আরও বলেন, পরিবর্তনশীল প্রেক্ষাপটে আমাদের সবাইকে সময়োপযোগী, আধুনিক এবং বৈশ্বিক মানে উন্নীত করার বিকল্প নেই। রাজনৈতিক, প্রশাসনিক ও বিচারিক সব বিষয়ে এ কথা প্রযোজ্য। আইনের জটিল সমস্যাগুলো নিয়ে আলোচনা করে পারস্পরিক বোঝাপড়াকে আরও দৃঢ় করার জন্য প্রশিক্ষণ একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। এতে করে বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা  এবং বিচার বিভাগের মর্যাদা বাড়বে ।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিচার বিভাগ প্রায় ৩৩ লাখ মামলার বোঝা নিয়ে যথাসম্ভব কম সময়ে ও কম খরচে বিচারিক সেবা দেওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। এ মামলার জট কমিয়ে আনা বিচারকদের অন্যতম চ্যালেঞ্জ।

সারাবাংলা/ইএইচটি /জেডএফ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন