বিজ্ঞাপন

হংকংয়ের ব্যাপারে আরও কঠোর হবে চীন

January 12, 2021 | 11:32 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিতর্কিত নিরাপত্তা আইনে ৫৩ গণতন্ত্রপন্থি কর্মী গ্রেফতার হওয়ার পর হংকংয়ে চীনা কর্তৃপক্ষের বিরুদ্ধে ফের যেন কোনোরকম আন্দোলন তৈরি না হয়, এ বিষয়টি নিশ্চিত করতে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

হংকংয়ের ব্যাপারে চীনের পরিকল্পনা সম্পর্কে জানেন এমন দুই কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে বার্তাসংস্থা রয়টার্সের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন।

তবে, ওই পরিকল্পনা চীন এখনও চূড়ান্ত করেনি জানিয়ে তারা বলেন, খুব সম্ভবত হংকংয়ের নির্বাচনকে ঘিরে বেইজিং তাদের পরিকল্পনা সাজাচ্ছে। যেন নির্বাচনের সময় হংকংয়ে বেইজিংপন্থি প্রার্থী কোনো চ্যালেঞ্জের মুখে না পড়েন।

এদিকে, হংকংয়ের নির্বাচন অবশ্য আরও আগেই হওয়ার কথা ছিল। কিন্তু, কোভিড-১৯ মহামারির বিস্তার ঠেকাতে ভোট গ্রহণ ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ওই কর্মকর্তাদের একজন বলেন, সর্বশেষ গণগ্রেফতারের ঘটনাটি বিরোধীদের মুখ বন্ধ করতে যেসব ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করা হয়েছে তার একটি অংশ মাত্র। ১৮ মাস আগের ঘটনা হংকংয়ে যেন কোনোভাবেই ফেরত না আসে – বেইজিং তা নিশ্চিত করতে চায়।

ওদিকে, ২০১৯ সালের মাঝামাঝিতে তিয়েনআমেন স্কয়ারে গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা যে রক্তাক্ত বিক্ষোভ শুরু করেছিল তা নগরীজুড়ে ছড়িয়ে পড়ে। টানা কয়েক মাস ধরে চলা ওই বিক্ষোভ হংকংয়ে ১৯৮৯ সালের পর সব থেকে বড় গণবিক্ষোভে পরিণত হয়। হংকংয়ে গণতন্ত্রপন্থিদের ওই বিক্ষোভের পর নগরীর ওপর নিয়ন্ত্রণ আরও দৃঢ় করতে জুন থেকে হংকংকে জাতীয় নিরাপত্তা আইনের মতো কঠোর আইনের অধীনে আনে চীন।

ওই ব্যাপারে চীনা কর্মকর্তারা আরও বলেন, সে সময় চীনকে দীর্ঘ সময় ধৈর্যের পরীক্ষা দিতে হয়েছে। তাই, আরও অন্তত এক বছর হংকংয়ের ব্যাপারে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন