বিজ্ঞাপন

‘সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র’ দেখাল উত্তর কোরিয়া

January 15, 2021 | 5:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

নতুন ধরনের সাবমেরিন চালিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্মোচন করছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দেশটির রাজধানী পিয়ংইয়ংয়ের কিম ইল সুং স্কোয়ারে এই ক্ষেপণাস্ত্রটির প্রদর্শন করা হয়। খবর বিবিসির।

বিজ্ঞাপন

দেশটির গণমাধ্যম এটিকে ‘বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র’ হিসেবে অভিহিত করেছে। এই ক্ষেপণাস্ত্রটির নাম `পুকগুকসং’। যা উত্তর কোরিয়ার স্থানীয় একটি নাম। এই অস্ত্র আগে দেখা যায়নি বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

উত্তর কোরিয়ার বিশেষজ্ঞ আঙ্কিত পান্ডা এক টুইটে জানিয়েছেন, ‘নতুন বছর, নতুন পুকগুকসং।’ সাবমেরিন ব্যালিস্টিক মিসাইলের (এসএলবিএম) জন্য উত্তর কোরিয়ার স্থানীয় নাম ব্যবহার করা হয়েছে।

এদিকে প্রদর্শনীতে দেশটির শীর্ষ নেতা কিম জং উন উপস্থিত ছিলেন। সেই অনুষ্ঠানে তাকে বেশ হাস্যোজ্জ্বল দেখাচ্ছিল বলে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এ ব্যাপারে উত্তর কোরিয়ার কেন্দ্রীয় নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র। সাবমেরিন-উৎক্ষেপণ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র একের পর এক স্কোয়ারে প্রবেশ করে। এর মাধ্যমে দেশটির বিপ্লবী বাহিনী তার শক্তির প্রদর্শন করেছে।

উত্তর কোরিয়া এমন সময় এই ক্ষেপণাস্ত্রের প্রদর্শন করলো, যখন আর দিন কয়েক বাদে জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন। এর আগে যুক্তরাষ্ট্রকে নিজেদের বড় শত্রু হিসেবে অভিহিত করেছিলেন কিম জং উন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন