বিজ্ঞাপন

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো ইরান

January 17, 2021 | 1:55 pm

আন্তর্জাতিক ডেস্ক

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও ড্রোনের পরীক্ষা চালিয়েছে ইরান। স্থলে ও সাগরে এই পরীক্ষা চালায় দেশটির ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)।

বিজ্ঞাপন

আলজাজিজার খবরে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক উত্তেজনার দুই সপ্তাহের মধ্যে এই পরীক্ষা চালালো ইরান। এটি দেশটির চতুর্থ বৃহৎ সামরিক অস্ত্রের প্রদর্শন। শনিবার (১৬ জানুযারি) দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে আইআরজিসি। যা এক হাজার ৮০০ কিলোমিটার (১, ১১৮ মাইল) পাড়ি দিয়ে ভারত মহাসাগরের উত্তর অংশে গিয়ে আঘাত করে।

এ বিষয়ে দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান মোহাম্মদ বাঘেরি বলেন, ‘সমুদ্রের লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের আধিক্য বেছে নেওয়া থেকে বোঝা যায় যে, শত্রুরা যদি ইরানের জাতীয় স্বার্থ, সামুদ্রিক বাণিজ্য পথ বা আমাদের ভূমি নিয়ে কোনো খারাপ পরিকল্পনা করে। তাহলে তারা মিসাইলের আঘাতে ধ্বংস হবে।’

তিনি আরও বলেন, ‘কোনও দেশে আগ্রাসনের পরিকল্পনা আমাদের নেই। তবে এই মহড়ার মাধ্যমে আমরা ঘোষণা করছি, যদি কেউ আমাদের দেশে আগ্রাসন চালাতে চায়। তাহলে স্বল্প সময়ে এবং পুরো শক্তি দিয়ে তা মোকাবেলা করা হবে।’

বিজ্ঞাপন

আইআরজিসি’র কমান্ডার ইন-চিফ হোসেইন সালামি বলেন, সর্বোচ্চ সামরিক সংস্থার অন্যতম লক্ষ্য হলো শত্রুর এয়ারক্রাফট ক্যারিয়ারসহ ‘যুদ্ধ জাহাজ’ লক্ষ্য করতে সক্ষম হওয়া।

প্রসঙ্গত, গত বছর ৩ জানুয়ারি যুক্তরাষ্ট্রের দ্বারা ইরানের শীর্ষ সেনা কর্মকর্তা সোলাইমানিকে হত্যার এক বছরের মাথায় ট্রাম্প প্রশাসনের সঙ্গে দেশটির নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। আর ঠিক এই সময়েই ইরান এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন