বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপে পৌরসভা নির্বাচনে ভোট পড়েছে ৬১.৯২ শতাংশ

January 17, 2021 | 4:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত ৬০টি পৌরসভা নির্বাচনে গড়ে ৬১.৯২ শতাংশ ভোট পড়েছে। এসব পৌরসভায় মোট ভোটার ছিল ২০ লাখ ৯১ হাজার ৬৮১ জন। এর মধ্যে ভোট দিয়েছেন ১২ লাখ ৯৫ হাজার ২৩৬ জন।

বিজ্ঞাপন

রোববার (১৭ জানুয়ারি) নির্বাচন কমিশনের যুগ্মসচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। গতকাল ১৬ জানুয়ারি (শনিবার) সারাদেশে দ্বিতীয় ধাপের ৬০ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়।

ইসি সূত্র জানায়, দ্বিতীয় ৬০টি পৌরসভার মধ্যে ইলেকট্রনিক্স ভোটিং মেশিনে (ইভিএম) ২৯টি এবং ব্যালটের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে ৩১টি পৌরসভার নির্বাচন। দ্বিতীয় ধাপে ইভিএমে অনুষ্ঠিত ২৯ পৌরসভার মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে রাজশাহী জেলার গোদাবাড়ি পৌরসভায়। এখানে ভোট পড়েছে ৮৩ .৪৪ শতাংশ। অন্যদিকে, ইভিএমে সবচেয়ে কম ভোট পড়েছে ফেনির দাগনভূঁইয়ায়। এখানে ভোট পড়েছে ৩৮.৬৩ শতাংশ।

আর ব্যালটে সবচেয়ে বেশি ভোট পড়েছে সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ পৌরসভায়। এখানে ভোট পড়েছে ৮৫.০৪ শতাংশ। আর ব্যালটে সবচেয়ে কম ভোট পড়েছে কুমিল্লা জেলার চান্দিনা পৌরসভায়। এই পৌরসভা নির্বাচনে ভোট পড়েছে ৫১.৮৭ শতাংশ।

বিজ্ঞাপন

এর আগে, গত ২২ ডিসেম্বর দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে নীলফামারি জেলার সৈয়দপুর পৌরসভায় মেয়র প্রার্থী করোনায় মারা গেলে নির্বাচন স্থগিত করা হয়। ফলে শনিবার প্রথম ধাপের ৬০ পৌরসভায় ফলাফল ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৩২৯টি পৌরসভা রয়েছে। গত ২২ নভেম্ববর প্রথম ধাপের ২৫ পৌরসভা নির্বাচনের তফসিল অনুযায়ী গত ২৮ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়। গত ২ ডিসেম্বর দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী ১৬ জানুয়ারি ৬০টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে ২৯টি পৌরসভায় ইভিএমে এবং ৩১টি পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

এছাড়াও গত ১৪ ডিসেম্বর তৃতীয় ধাপের ৬৪টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ৩০ জানুয়ারি তৃতীয় ধাপের ৬৪টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। সর্বশেষ গত ৩ জানুয়ারি চতুর্থ ধাপের ৫৬টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৪ ফেব্রুয়ারি পঞ্চম ধাপে সারাদেশের ৫৬টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন