বিজ্ঞাপন

খামারবাড়ির গবেষণাগার ভাঙতে বাধা নেই

December 11, 2017 | 5:39 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : রাজধানীর ফার্মগেটের খামার বাড়িতে নির্মিত গবেষণাগার ভবনসহ খামারবাড়ি ক্যাম্পাসের মধ্যে থাকা সকল ভবন ভাঙা স্থগিত সংক্রান্ত বিষয়ে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ।

সোমবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন ৫ বিচারপতি এ  আদেশ দেন। এছাড়া এ সকল ভবন রক্ষায় জারি করা রুল দ্রুত নিষ্পত্তিরও নির্দেশ দিয়েছেন আদালত।

এর ফলে খামাড়বাড়িতে অবস্থিত ভবন ভাঙতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।

বিজ্ঞাপন

বেসরকারি সংস্থা আরবান স্টাডি গ্রুপের প্রধান নির্বাহী তইমুর ইসলামের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১ নভেম্বর এক আদেশে কৃষি গবেষণার জন্য রাজধানীর ফার্মগেটের খামার বাড়িতে প্রতিষ্ঠিত ল্যাবরেটরি ভবনসহ খামাড়বাড়ি ক্যাম্পাসের মধ্যে থাকা সকল ভবন ভাঙায় নিষেধাজ্ঞা দিয়ে আদেশ দেন হাইকোর্ট। এছাড়া রুলে ল্যাবরেটরি ভবনটি ভাঙা বা ধ্বংস করা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, ভাঙা ভবনটি পুনরায় নির্মাণ করে আগের অবস্থায় ফিরিয়ে আনতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং ঐতিহ্যবহনকারী ভবনের তালিকা প্রণয়ন করে তা সংরক্ষেণের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করে রাষ্ট্রপক্ষ। রাষ্ট্রপক্ষের ওই আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগ এ আদেশ দেন।

সারাবাংলা/এজেডকে/টিএম/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন