বিজ্ঞাপন

করোনার নমুনা পরীক্ষার ফি বিনামূল্যে করার সুপারিশ

January 19, 2021 | 9:51 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পরীক্ষাকেন্দ্রে গিয়ে দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষার ফি বিনামূল্যে করার সুপারিশ করেছে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। সোমবার (১৮ জানুয়ারি) কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ২৫তম অনলাইন সভায় এ সুপারিশ করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

কমিটির চেয়ারপারসন অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভার পরামর্শ বিষয়ে জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে কোভিড-১৯ এর সংক্রমণ হারে নিম্নগতি পরিলক্ষিত হচ্ছে। এই অবস্থায় নমুনা পরীক্ষা বৃদ্ধি করা প্রয়োজন। বিশেষ করে লক্ষণবিহীন সংক্রমণ নির্ণয়ে সংক্রমণ ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে পরীক্ষার আওতায় আনা প্রয়োজন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, পরীক্ষা কেন্দ্রে এসে পরীক্ষার জন্য বর্তমানে একশ টাকা ফি নেওয়া হয়। পরীক্ষা করার জন্য জনসাধারণকে আগ্রহী করার বিবেচনায় পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার ফি বিনামূল্যে করার সুপারিশ করা হয়েছে।

এতে আরও জানানো হয়, নতুন পদোন্নতি প্রাপ্ত জুনিয়র কনসালটেন্টদের পদায়ন করা হলে এবং তারা দেশের বিভিন্ন স্থানে চলে গেলে কোভিড-১৯ রোগীদের যেসব হাসপাতাল চিকিৎসা দিচ্ছে সেখানে শূন্যতা দেখা দিতে পারে। এ অবস্থায় চিকিৎসা কার্যক্রম ব্যহত হওয়ার আশংকা রয়েছে। তাই প্রশিক্ষিত জনবল প্রস্তুত না করা পর্যন্ত তাদের পদোন্নতি দিয়ে বর্তমান হাসপাতালসমূহে রাখার ব্যাপারে মতামত দেওয়া হয় জাতীয় কারিগরি কমিটির বৈঠকে।

বিজ্ঞাপন

সভায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মো. মহিবুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল অফিসার আমানুল হকের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। জাতীয় কারিগরি পরামশর্ক কমিটির সদস্যরাও সভায় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন