বিজ্ঞাপন

বয়স্কদের মৃত্যুর সঙ্গে ভ্যাকসিনের কোনো সম্পর্ক নেই: নরওয়ে

January 19, 2021 | 9:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

নরওয়েতে ৩৩ জনের মৃত্যুর সঙ্গে ফাইজার-বায়োএনটেকে উদ্ভাবিত করোনা ভ্যাকসিনের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে দেশটির জনস্বাস্থ্য কর্তৃপক্ষ।  খবর সিএসবি নিউজ।

বিজ্ঞাপন

তবে, সোমবার (১৮ জানুয়ারি) নরওয়ের জনস্বাস্থ্য কর্তৃপক্ষ ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে অতিরিক্ত দুর্বল ব্যক্তিদের স্বাস্থ্যগত দিক বিবেচনায় নেওয়ার জন্য চিকিৎসকদের নির্দেশ দিয়েছে।

জনস্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, ২০২০ সালের ডিসেম্বর মাসের শেষ দিকে দেশটিতে করোনা ভ্যাকসিন প্রয়োগের প্রচারণা শুরু হয়। এরপর থেকে দেশটিতে প্রাপ্তবয়স্ক ৩৩ জনের মৃত্যু হয়েছে।

নরওয়ে মেডিকেল এজেন্সি সিএসবি নিউজকে জানায়, ভ্যাকসিন নেওয়ার পর জ্বর, বমিবমিভাব দেখা দিতে পারে। এছাড়াও, অপেক্ষকৃত দুর্বল রোগীদের অভ্যন্তরীণ শারীরিক সমস্যার কারণে অবস্থা আরও খারাপ হতে পারে। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

বিজ্ঞাপন

ওই ৩৩ জনের মৃত্যুর কারণ হিসেবে মেডিকেল এজেন্সি জানিয়েছে, অভ্যন্তরীণ শারীরিক সমস্যার কারণেই তাদের মৃত্যু হয়েছে।

এ ব্যাপারে নরওয়েজিয়ান ইনস্টিটিউট অব পাবলিক হেলথের পরিচালক ক্যামিলা স্টলটেনবার্গ বলেন, এখন পর্যন্ত এ ধরনের ১৩টি ঘটনার বিস্তারিত বিশ্লেষণ করা হয়েছে। তাদের সবাই বয়স্ক, দুর্বল এবং মারাত্মক অসুস্থ ছিলেন। তবে কী কারণে এমনটা হচ্ছে সেই বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা এখনো শেষ হয়নি বলেও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, নরওয়ের নার্সিং হোমগুলোতে দৈনিক গড়ে ৪৫ জনের স্বাভাবিক মৃত্যু হয়। সেক্ষেত্রে ৩৩ জনের মৃত্যু কোনোভাবেই মাত্রাতিরিক্ত নয়। আর এর সঙ্গে করোনা ভ্যাকসিনের যোগসূত্র রয়েছে তাও বলা যাচ্ছে না।

বিজ্ঞাপন

ক্যামিলা স্টলটেনবার্গ বলেন, ভ্যাকসিনের পর অপেক্ষাকৃত দুর্বলদের বিষয়টি পুনর্বিবেচনা করতে হবে এবং তাদেরকে কোনোভাবেই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া যাবে না। কারণ, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে তাদের শরীর আরও খারাপ হতে পারে।

এদিকে, নরওয়ে এবং এর প্রতিবেশী ডেনমার্ক, ফিনল্যান্ড, সুইডেন ও আইসল্যান্ডসহ বেশ কয়েকটি দেশ থেকে ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানানো হয়েছে। তবে ওই মৃত্যুর সঙ্গে করোনা ভ্যাকসিন সরাসরি সম্পর্কিত – এমন কোনো প্রমাণ তারা উপস্থাপন করতে পারেনি।

এ বিষয়ে ফাইজার-বায়োএনটেক জানিয়েছে, এ মৃত্যু সংক্রান্ত সমস্ত তথ্য সংগ্রহের জন্য তারা নরওয়েজিয়ান মেডিসিন এজেন্সির সঙ্গে কাজ করছে।

তারা আরও জানিয়েছে, নরওয়ে সর্বপ্রথম প্রবীণনিবাসে করোনা ভ্যাকসিনের প্রয়োগ শুরু করে। টিকাদানের আওতায় আসা অধিকাংশই বয়স্ক এবং নানান বার্ধক্যজনিত রোগে আক্রান্ত ছিলেন। একইসঙ্গে মৃতদের পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, এ পর্যন্ত  ৪৮ হাজার নাগরিককে করোনা ভ্যাকসিনের আওতায় এনেছে নরওয়ে।

সারাবাংলা/এনএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন