বিজ্ঞাপন

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে পরামর্শক নিয়োগ

January 19, 2021 | 10:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ উৎক্ষেপণে পরামর্শক হিসেবে ফ্রান্সের প্রতিষ্ঠান প্রাইজ ওয়াটার হাউজ কুপার্সের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ। বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিএসসিএল) ব্যবস্থাপনা পরিচালক শাহরীয়ার আহমেদ চৌধুরী এবং প্রাইজ ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজরী ড. লুইগী স্ক্যারিয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে সই করেন। এর মধ্য দিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ জানুয়ারি) বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিএসসিএল) প্রধান কার্যালয়ে এক অনলাইন অনুষ্ঠানে এই চুক্তি সই হয়েছে।

চুক্তি সই অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, বিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন, বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এবং বিএসসিএল পরিচালনা পর্ষদ সদস্য ড. এস এম জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

জানতেই চাইলে বিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ সারাবাংলাকে বলেন, আজ থেকে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ উৎক্ষেপণের আনুষ্ঠানিক কাজ শুরু হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠান আগামী তিন মাসের মধ্যে জানাবে, কোন ধরনের স্যাটেলাইট আমরা নেব। এর মধ্যে দিয়ে আরেকটি নতুন দিগন্ত শুরু হয়েছে।

বিজ্ঞাপন

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মহাকাশে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’-এর পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের পথযাত্রা মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হলো। ২০১৮ সালের নির্বাচনি ইশতেহার অনুযায়ী ২০২৩ সালের মধ্যে এর কার্যক্রম চালু হওয়ার ঘোষণা রয়েছে। ২০১৮ সালের ১২ মে মহাকাশে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ স্যাটেলাইট নির্ভর সম্প্রচার ও যোগাযোগের ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জন করেছে। ২০১৮ সালের নির্বাচনি ইশতেহারে অন্যান্য প্রকৃতি, প্রয়োজন, চাহিদা ও ধরনের স্যাটেলাইট প্রযুক্তিতে স্বনির্ভরতা অর্জনের জন্য ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ মহাকাশে উৎক্ষেপণের ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আজকের দিনটি ঐতিহাসিক। ডিজিটাল সংযুক্তির সক্ষমতা তৈরির ক্ষেত্রে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ জাতীয় জীবনের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। এর মধ্য দিয়ে বাংলাদেশ আরও একটি নতুন যুগে পদার্পণ করেছে। এর ওপর ভর করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে জ্ঞানভিত্তিক ডিজিটাল সাম্য সমাজ প্রতিষ্ঠার সংগ্রাম আরও বেগবান ও অর্থবহ হবে।

মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’-এর ওপর নির্ভর করে আমরা চর ও দ্বীপসহ দুর্গম অঞ্চলের ডিজিটাল কানেকটিভিটি তৈরি করছি। আমরা বেতার ও টিভি চ্যানেল সম্প্রচার অব্যাহত রাখছি। দেশের দুর্গম এলাকায় টেলিমেডিসিন কার্যক্রম অব্যাহত রেখেছি।

বিজ্ঞাপন

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ উৎক্ষেপণ প্রক্রিয়ার প্রাইজ ওয়াটার হাউজ কুপার্সকে কারিগরি পরামর্শক হিসেবে পাশে পাওয়ায় সন্তোষ প্রকাশ করেন মন্ত্রী মোস্তাফা জব্বার। দেশের জনগণের প্রয়োজন ও চাহিদার সঙ্গে সমন্বয়ের বিষয়টি প্রতি বিশেষ লক্ষ্য রাখতে পরামর্শ প্রতিষ্ঠানকে আহ্বান জানিয়েছেন তিনি।

এর আগে, ২০১৮ সালের ১২ মে বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে দেশের প্রথম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’র সফল উৎক্ষেপণ হয়। নিজ কক্ষপথ ১১৯ দশমিক ১ ডিগ্রিতে পৌঁছানোর পর এর ইন অরবিট টেস্টসহ (আইওটি) নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়। পাওয়া যায় সফল সংকেত। পরে সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ চাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচারের ক্ষেত্রেও সফলতা দেখিয়েছে দেশের এই স্যাটেলাইট। বর্তমানে দেশের প্রায় সবগুলো টিভি চ্যানেলে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে প্রচারিত হচ্ছে। আর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট ক্লাবে নাম লেখায় বাংলাদেশ।

স্যাটেলাইটির সফল উৎক্ষেপণের খবর দেশে ছড়িয়ে পড়লে আনন্দে মেতে উঠে পুরো জাতি। সেদিন ফ্লোরিডায় যে উচ্ছ্বাসের ঢেউ উঠেছিল, তা এসে লেগেছিল বাংলাদেশেও। এছাড়া উৎক্ষেপণের ছয় মাসের মাথায় ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’-এর মালিকানা ও দেখভালের দায়িত্ব বুঝে নেয় বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন