বিজ্ঞাপন

মুনমুন আহমেদের আড্ডায় নৃত্যশিল্পী ড. সোমা মুমতাজ

January 20, 2021 | 4:19 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বাংলাদেশে মূলধারার নৃত্যচর্চায় যাদের অবদান অনস্বীকার্য, তাদের মধ্যে অন্যতম মুনমুন আহমেদ। যিনি একাধারে একজন দক্ষ নৃত্যশিল্পী, কোরিওগ্রাফার, নৃত্য নির্দেশক এবং শিক্ষক। পাশাপাশি একজন সু-অভিনেত্রী হিসেবেও স্থান করে নিয়েছেন এ দেশের নাট্যাঙ্গন ও চলচ্চিত্রে।

বিজ্ঞাপন

বাংলাদেশে কত্থক নৃত্যের প্রসারে ১৯৯৩ সালে মুনমুন আহমেদ প্রতিষ্ঠা করেন ‘রেওয়াজ পারফরমার্স স্কুল’- যেখানে কত্থক নৃত্যের মুলধারায় শিক্ষার্থীরা সরাসরি তালিম নিচ্ছেন তার কাছ থেকে। এরই মধ্যে একাধিক শিক্ষার্থী প্রতিশ্রুতিশীল নৃত্যশিল্পী হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে এ দেশের নৃত্যাঙ্গনে।

করোনাকালিন এই সময়ে ঘরবন্দি হয়ে আছেন আমাদের নৃত্যশিল্পীরা। কোন আয়োজন নেই মঞ্চে। হচ্ছেনা দর্শক উপস্থিতিতে কোন আয়োজন। তাই এই সময়ে কিছুটা ব্যস্ততা ভার্চুয়াল মিডিয়ায়। অনলাইনেই হচ্ছে নৃত্যশিক্ষা, নৃত্যচর্চা। একই সাথে বিভিন্ন উৎসব আর আয়োজন। এমনই একটি আয়োজন মুনমুন আহমেদ’র ‘নৃত্যের নেপথ্যে’। ফেসবুক লাইভে এই আয়োজন- যেখানে জীবনের গল্প শোনাতে আসেন নৃত্যাঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা।

এই আয়োজন প্রসঙ্গে জানতে চাইলে সারাবাংলা’কে মুনমুন আহমেদ বললেন, ‘এই আয়োজন শুরু হয়েছিল করোনাকালিন সময়ে। অনলাইন আড্ডায় আমাদের নাচের জগতের জ্যেষ্ঠ শিল্পী বা নৃত্যগুরুরা রয়েছেন, তাদেরকে আমন্ত্রণ জানাচ্ছি। তাদের নাচের যাত্রাপথের গল্প শুনতে। মূলত নবীনদের জন্যই এই আয়োজন। তারা যেন এই জ্যেষ্ঠ নৃত্যশিল্পী বা নৃত্যগুরুদের সম্পর্কে জানতে পারে। তারা কতটা প্রতিকূলতার মধ্য দিয়ে নাচের জগতে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন, নবীনরা যেন সেটা জানতে পারে। কারণ নতুন প্রজন্ম এদেরকে চিনে না। আর আমি মনে করি এটা আমাদেরই দায়িত্ব যে নবীনদের সঙ্গে প্রবীণদের সংযোগ ঘটানো। তাই আমি আয়োজনটা করলাম।’

বিজ্ঞাপন

মুনমুন আহমেদ’র সঞ্চালনায় ‘নৃত্যের নেপথ্যে’র এবারের আয়োজনে অতিথি হিসেবে নিজের জীবনের গল্প শোনাবেন এ দেশের নৃত্য জগতের অন্যতম নৃত্যশিল্পী ও নৃত্যগুরু ড. সোমা মুমতাজ।

এই আয়োজনে অতিথি প্রসঙ্গে মুনমুন আহমেদ জানালেন, “দেশের নৃত্যচর্চাকে এগিয়ে নিতে যে ক’জন নৃত্যশিল্পী নিরলস কাজ করে যাচ্ছেন, তাদের মধ্যে ড. সোমা মুমতাজ অন্যতম। জন্মগত ভাবেই তার রক্তে নৃত্যধারা। দেশের প্রথিতযশা নৃত্যশিল্পী ও নৃত্যগুরু আলপনা মুমতাজের মেয়ে সোমা মুমতাজ। খালা রওশন জামিল ও খালু গহর জামিল। ভারতের গুজরাটের বরোদা বিশ্ববিদ্যালয় থেকে ভারতনাট্যমে ১৯৮৭ সালে স্নাতক ও ১৯৮৯ সালে মাস্টার্স এবং কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ ডি লাভ করেন উনি। ১৯৮৯ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন এই গুণী শিল্পী। বর্তমানে একইসাথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্য ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন উনি। ‘নৃত্যের নেপথ্যে’র এবারের আয়োজনে তার পথচলার গল্প শুনবো আমরা।”

‘রেওয়াজ পারফরমার্স স্কুল’র সহযোগিতায় বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ফেসবুক লাইভে ‘নৃত্যের নেপথ্যে’র এই আয়োজন শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন