বিজ্ঞাপন

বোয়েসেল ও জাপানি প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি সই

January 20, 2021 | 9:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লি. (বোয়েসেল) ও জাপানি প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ফরেন স্টুডেন্ট অ্যান্ড হিউম্যান রিসোর্সেস টোটাল সাপোর্ট অরগানাইজেশনের (আইএফটিও) মধ্যে বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে সহযোগিতা সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

করোনা পরিস্থিতি বিবেচনায় অনলাইনে টোকিওতে বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে বুধবার (২০ জানুয়ারি) আয়োজিত অনুষ্ঠানে আইএফটিও পরিচালক চিহারু হিরাই ও ঢাকায় বোয়েসেলের পক্ষে কোম্পানি সচিব মো. আব্দুস সোবহান চুক্তিপত্রে সই করেন। এসময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বলেন, জাপান বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী ও বন্ধুরাষ্ট্র। জনশক্তি চাহিদার পরিপ্রেক্ষিতে জাপান বিভিন্ন দেশ থেকে টেকনিক্যাল ইন্টার্ন ও স্পেসিফাইড স্কিল্ড ওয়ার্কারস নিয়োগ করছে এবং বাংলাদেশও তাদের তালিকাভুক্ত দেশ।

এরই মধ্যে বাংলাদেশ সরকার ৪৬টি প্রতিষ্ঠানকে অনুমোদন দিয়েছে উল্লেখ করে রাষ্ট্রদূত জাপানে আরও বেশি দক্ষ কর্মী পাঠানোর প্রচেষ্টা অব্যাহত রাখতে সবাইকে আহ্বান জানান।

বিজ্ঞাপন

এই চুক্তিপত্র সইয়ের মাধ্যমে বোয়েসেলকে জাপানে টেকনিক্যাল ইন্টার্ন ও বিশেষায়িত দক্ষকর্মী পাঠাতে আইএফটিও’র সহায়তার পথ প্রসারিত হলো। রাষ্ট্রদূত জানান, এই স্মারকের আওতায় আইএফটিও বাংলাদেশি আগ্রহী ছাত্রদের জাপানি ভাষায় নির্দিষ্ট দক্ষতা অর্জন ও তাদের নার্সিং কেয়ার ইনস্টিটিউটে প্রফেশনাল ডিগ্রি সম্পন্ন করতে আর্থিক সহায়তা দেবে এবং কর্মসংস্থানে সাহায্য করবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল হাসান বাদাল ও আইএফটিও পরিচালক চিহারু হিরাই।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন