বিজ্ঞাপন

স্বাস্থ্যবিধি মেনে স্কুল খুলে দেওয়ার প্রস্তুতি

January 24, 2021 | 2:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্বাস্থ্যবিধি মেনে স্কুল খুলে দেওয়ার জন্য যেসব প্রস্তুতির প্রয়োজন, শিক্ষা প্রতিষ্ঠানগুলো আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে সেসব প্রস্ততি সম্পন্ন করবে। এরপর আমরা অবস্থা বুঝে জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে আলোচনা করে তাদের পরামর্শ অনুযায়ী কবে থেকে স্কুল খোলা হবে সেটি ঘোষণা করব।

বিজ্ঞাপন

রোববার (২৪ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সংশোধন বিল ২০২১ বিলের ওপর জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাবের ওপর এমপিদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২১ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পরীক্ষা হবে। সেক্ষেত্রে স্কুল খোলার পর প্রথমে প্রতিদিন শুধুমাত্র দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন ক্লাস করবে। আর অন্যান্য ক্লাসগুলো প্রাথমিক পর্যায়ে সপ্তাহে হয়তো একদিন করে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, অনেক ক্ষেত্রেই আমাদের শিক্ষার্থীদের গাদাগাদি করে বসতে হয়। এই মহামারির মধ্যে আমরা সেটি করতে পারব না। শিক্ষার্থীদের সামাজিক দূরত্ব বজায় রেখেই বসতে হবে। সেক্ষেত্রে সবাইকে একসঙ্গে আনার সুযোগই থাকবে না। কাজেই আমরা দশম এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে শুরু করবো তাদের পরীক্ষার স্বার্থে। বাকিরা প্রাথমিক অবস্থায় সীমিত পরিসরে একদিন করে আসবে। যখন মহামারি অবস্থা কমে যাবে এবং আমাদের শিক্ষার্থীদের আর সংক্রমণের সম্ভাবনা থাকবে না, তখন তারা পুরোদমে ক্লাস করবে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন