বিজ্ঞাপন

অবসাদ আর নেশা কাটিয়ে কামব্যাক করা এক অভিনেতা

January 27, 2021 | 4:15 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

বাবা বলিউডের লিভিং লেজেন্ড। তার অনুরাগীর সংখ্যা গোটা বিশ্বজুড়ে। তারপরও কাজ ছিল না টানা চার বছর। অবসাদ আর মদের নেশাই ছিল তার নিত্যসঙ্গী। কিন্তু সেই অবসাদ আর নেশা কাটিয়ে দুর্দান্ত কামব্যাক করা এই অভিনেতার নাম- ববি দেওল। সদ্যই বলিউডে ২৫ বছর পূর্ণ করেছেন তিনি। ভাল সময়ের পাশাপাশি তারকাদের ক্ষেত্রে দীর্ঘ আসে দুঃসময়ও। এ রকমই এক পর্বের মধ্যে দিয়ে যেতে হয়েছিল বলিউডের লিভিং লেজেন্ড ধর্মেন্দ্রর ছোট ছেলে ববি দেওলকে। পরে এক সাক্ষাৎকারে ববি নিজেই স্বীকার করেছিলেন, তিনি এক সময়ে সুরাসক্ত হয়ে পড়েছিলেন। নিজের উপরই তার করুণা হত।

বিজ্ঞাপন

ববি দেওলের অভিনয়ে হাতেখড়ি অবশ্য শৈশবেই। ১৯৭৭-এ ববি শিশুশিল্পী হিসেবে অভিনয় করেছিলেন ‘ধরমবীর’ ছবিতে। এর পর নায়ক হিসেবে আত্মপ্রকাশ, ১৯৯৫ সালে, ‘বরসাত’ ছবিতে। ধর্মেন্দ্রর প্রযোজনায় রাজ কুমার সন্তোষীর পরিচালনায় সুপারহিট হয়েছিল ‘বরসাত’। কিন্তু বাবার ছত্রছায়ায় ব্লকবাস্টার সূত্রপাত হলেও খুব একটা এগোতে পারেননি ববি। বাবা ধর্মেন্দ্র এবং দাদা সানির তুলনায় সাফল্যের নিরিখে অনেকটাই পিছিয়ে ববি দেওল। কেরিয়ারের মাঝপথে একটানা ছবি ফ্লপ করায় সমসাময়িক নায়কদের তুলনায় পিছিয়ে পড়েন ববি।

বিজ্ঞাপন

২০১০-এর পর থেকে ববি দেওলের কেরিয়ার থমকে গিয়েছিল অনেকটাই। বছরে একটার বেশি ছবিতে তিনি সুযোগ পেতেন না। ২০১৩ থেকে শুরু করে টানা চার বছর তার হাতে কোনও কাজই ছিল না। ২০১৮-এ অভিনয় করেন ‘রেস থ্রি’-তে। এরপর ‘হাউসফুল ফোর’-এও তাকে দেখা গিয়েছিল।

যদিও ববি দেওল বরাবরই শান্ত স্বভাবের মানুষ। কিন্তু, বক্স অফিসে ছবির ব্যর্থতা সহ্য করতে না পেরে এক সময় অবসাদগ্রস্ত হয়ে পড়েন ববি। ঘরের চার দেওয়ালের মধ্যে সুরার নেশাই হয়ে ওঠে তার একমাত্র আশ্রয়। ববি নিজেই জানিয়েছেন, তিনি সে সময় নিজেকে বাইরের সবার থেকে গুটিয়ে নিয়েছিলেন। হয়তো আরও তলিয়ে যেতেন, যদি না নিজেই নিজের রাশ টেনে ধরতেন। স্ত্রী তন্যা এবং দুই সন্তানের কথা ভেবে ববি নিজেকে বোঝাতে শুরু করেন। নিজের চেষ্টায় ফিরে আসেন জীবনের ছন্দে। জিমে গিয়ে শরীরচর্চার পরে তিনি কথা বলেন ইন্ডাস্ট্রির লোকজনের সঙ্গে। কাজের সুযোগ নিয়ে আলোচনা করেন। একটা সময় কাজ আসতেও শুরু করে। ববি ঠিক করেন, ছোট-বড় বিচার না করে তিনি যে কোনও কাজে রাজি হবেন।

বিজ্ঞাপন

১৯৯৫ সালে ‘বরসাত’ ছবির সঙ্গে ডেবিউ হয় ববির। পরবর্তীতে ‘সোলজার’-এর মতো সুপারহিট ছবি উপহার দেন এই তারকা। তবে নতুন শতাব্দীতে ‘বিচ্ছু’, ‘বাদল’-এর মতো ছবিতে অভিনয়ের পর ববির বলিউড কেরিয়ারে ছন্দপতন হয়। পরবর্তীকালে রেস ৩-তে সালমান খানের হাত ধরে কামব্যাক করেন ববি দেওল।

সম্প্রতি নেটফ্লিক্স অরিজিনালসের ‘ক্লাস অফ ৮৩’ এবং এমএক্স প্লেয়ার ওয়েব প্লাটফর্মের মঞ্চে ‘আশ্রম’-এর হাত ধরে একদম নয়া অবতারে ফিরেছেন ববি। ইতিমধ্যেই তাঁর এই দুই প্রোজেক্ট ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। দর্শকদের মতে, ববি দেওল যে ভাবে কামব্যাক করছেন, তা প্রশংসনীয়।

সম্প্রতি এক ইন্টারভিউতে বলেছেন তিনি, ‘আমার ছেলেরা বেশিরভাগ সময়ে আমায় বাড়িতেই দেখে। বাড়িতে থাকা অভ্যাস হয়ে গিয়েছে আমার, লকডাউন বলে নয়’। কথাটি ঠাট্টা করে বললেও, অনেক কিছুই বলে দিয়েছেন তিনি। এই প্যানডেমিকের সময়ে নতুন করে আত্মপ্রকাশ ঘটল তার। প্রকাশ ঝার ওয়েব সিরিজ ‘আশ্রম’-এ তার অত্যন্ত সংযত অভিনয় মুগ্ধ করেছে সবাইকে। ‘হাউজ অফ ৮৩’ ওয়েব সিরিজে তার অভিনয় দেখে তাবড় ক্রিটিকদেরও প্রশ্ন- ‘ববিকে এত পরে কেন আবিষ্কার করল বলিউড?’

বিজ্ঞাপন

আজ (২৭ জানুয়ারি) এই অভিনেতার জন্মদিন। ১৯৬৯ সালের এইদিনে জন্ম নেওয়া ববি দেওলের পারিবারিক নাম বিজয় সিং দেওল। বাবা বলিউড অভিনেতা ধর্মেন্দ্র। আর বড়ভাই সানি দেওল। ১৯৯৫ সালে ‘বারসাত’ সিনেমায় তার ভূমিকার জন্য ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিষেক পুরস্কার লাভ করা এই অভিনেতা বর্তমানে ওয়েব দুনিয়ায় সব ছক উল্টে দিয়েছেন। বলা যায় প্রতিদিনই কদর বাড়ছে ববির। কিন্তু তার জীবনের যাবতীয় সাফল্য উৎসর্গ করেছেন বাবা ধর্মেন্দ্রকে। বললেন, ‘বাবা ও দাদার সঙ্গে করা ছবিগুলো আজও আমার প্রাণের চেয়ে প্রিয়। অনন্য সম্পদ।’

সারাবাংলা/এএসজি

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন