বিজ্ঞাপন

কাল থেকে টাইগারদের ম্যাচ প্রস্তুতি

January 28, 2021 | 4:50 pm

স্পেশাল কেরসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ সামনে রেখে গত দুই দিন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নেট অনুশীলনেই নিজেদের শানিয়ে নিয়েছেন টাইগাররা। এবার পালা ম্যাচ প্রস্তুতির। যার শুরুটা হচ্ছে আগামীকাল থেকে।

বিজ্ঞাপন

২৯-৩১ জানুয়ারি বন্দর নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে সফরকারি উইন্ডিজ একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে স্বাগতিক বিসিবি একাদশ। যেখনে জাতীয় দলের পাইপলাইনে থাকা তরুণদের সঙ্গে দেখা যাবে টেস্ট দলের ৫ ক্রিকেটারকেও। তারা হলেন; মোহাম্মদ সাইফ হাসান, সাদমান ইসলাম অনিক, ইয়াসির আলী চৌধুরী রাব্বি, নুরুল হাসান সোহান ও সৈয়দ খালেদ আহমেদ।

এম এ আজিজ স্টেডিয়ামে সাদমান, সাইফরা যখন তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবেন একই সময় জহুর আহমেদে ম্যাচ সিনারিও অনুশীলন করবেন মূল দলের সদস্যরা। এই ম্যাচ সিনারিওর মধ্য দিয়েই নিজেদের ঝালিয়ে নিবেন তামিম, লিটন, মুমিনুলরা।

বিজ্ঞাপন

মুমিনুল-তামিমদেদের ম্যাচ সিনারিও প্রস্তুতির আয়োজন করা হয়েছে কারণ লম্বা সময় হল লাল বলের ক্রিকেটে কোন ধরণের ম্যাচ তারা খেলেননি। সবশেষ গত বছরের ফেব্রুয়ারিতে সফরকারি জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজের পর আর এই ফর্মেটে তাদের খেলা হয়নি। করোনার ৫ মাস বিরতির পর গেল বছরের জুলাইয়ে ক্রিকেট মাঠে ফিরলেও সেখানে তাদের শুধুই সাদা বলের প্রস্তুতি ও টুর্নামেন্ট খেলতে দেখা গিয়েছে। ফলে লাল বলে কিছুটা হলেও পশ্চাৎপদতা থেকেই গেছে। তথাপিও যেহেতু সবাই কম বেশি ক্রিকেটের মধ্যে ছিলেন সেহেতু তাদের নিয়ে টেস্ট সিরিজে ততটা ভাবনার কারণ দেখছেন না জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন।

তবে টেস্ট দলপতি মুমিনুল হককে কিছুটা ভাবনা থেকেই যাচ্ছে। যেহেতু বঙ্গবন্ধু টি টোয়েন্টি কাপের শুরুতেই তিনি বাঁহাতের বৃদ্ধাঙ্গুলে চোট পেয়েছিলেন তাই পুরো টুর্নামেন্টই তাকে ঘরে বসে কাটাতে হয়েছে। তাছাড়া তার চোটাক্রান্ত জায়গায় অস্ত্রোপচার হওয়ার পর খুব একট অনুশীলনও করা হয়ে উঠেনি। উদ্ভুত পরিস্থিতিতে তার ম্যাচ ফিটনেস ফিরে পেতে প্রস্তুতি ম্যাচে কোন বিকল্পই ছিল না। কিন্তু নির্বাচকমন্ডলীর দেওয়া তথ্যমতে উইন্ডিজ একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে প্রিন্স অব কক্সবাজারকে দেখা যাবে না। বরং এর চেয়ে সতীর্থদের সঙ্গে তাকে ম্যাচ সিনারিও খেলাতেই বেশি আগ্রহী টাইগার টিম ম্যানেজমেন্ট।

বিজ্ঞাপন

প্রস্তুতি ম্যাচে মুমিনুলের না খেলার বিষয়টি বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সারাবাংলাকে নিশ্চিত করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

তিনি বলেন, ‘বিসিবি একাদশ এম এ আজিজে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে। একই সময় জাতীয় দলের সবা্ই জহুর আহমেদে ম্যাচ সিনারিও অনুশীলন করবে মুমিনুল হকও ম্যাচ সিনিারিও খেলবে। ও প্রস্তুতি ম্যাচ খেলছে না।’

শুক্রবার (২৯ জানুয়ারি) এম এ আজিজ স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে উইন্ডিজ একাদশের তিন দিনের প্রস্তুতি ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টয়।

বিজ্ঞাপন

বিসিবি একাদশের ১৪ সদস্যের দলে যারা আছেন: নুরুল হাসান সোহান, মাহমুদুল হাসান জয়, আকবর আলী, তৌহিদ হৃদয়, মুকিদুল ইসলাম মুগ্ধ, শাহিন আলম, রিশাদ হোসেন, সাইফ হাসান, সাদমান ইসলাম অনিক, ইয়াসির আলী রাব্বি, শাহাদাত হোসেন দিপু, নাইম শেখ, শরিফুল ইসলাম ও সৈয়দ খালেদ আহমেদ।

তিন দিনের প্রস্তুতি ম্যাচ শেষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ‍শুরু হচ্ছে ৩-৭ ফেব্রুয়ারি বন্দর নগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দ্বিতীয়টি গড়াবে ১১-১৫ ফেব্রুয়ারি মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন