বিজ্ঞাপন

এম এ আজিজ স্টেডিয়াম যেন ভাঙা বিয়ে বাড়ি

January 29, 2021 | 1:27 pm

মহিবুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: ‘বিয়ে বাড়ি’ শব্দবন্ধের মধ্যেই যেন কেমন উৎসব উৎসব একরকম অনুভূতি ছড়িয়ে থাকে। সামিয়ানা, বর্ণিল কাপড়ের প্যান্ডেল, বর-কনে, অগণিত মানুষের আনাগোনা— আরও কত কী! আর সবকিছু ছাপিয়ে বিয়ে বাড়ি মানেই যেন প্রফুল্লতার ছোঁয়া, পরতে পরতে যার উল্লাস-উচ্ছ্বাসের ছ্বটা।

বিজ্ঞাপন

কিন্তু সেই উৎসবেরও শেষ আছে। আর উৎসব শেষের সেই বিয়ে বাড়ির চেহারা তখন মলিন, ফ্যাকাসে। বাড়িসুদ্ধ মানুষ থাকলেও তখন সবার মধ্যেই এক ধরনের শূন্যতার অনুভূতি।

চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়াম নিয়ে আলোচনায় হঠাৎ কেন বিয়ে বাড়ির কথা! না, এখানে কোনো বিয়ে হয়নি সত্যি, কিন্তু দুই দিন আগেও এক উৎসবমুখর পরিবেশই ছিল এই স্টেডিয়ামে। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন যে পরিচালিত হয়েছে এখান থেকেই।

বিজ্ঞাপন

স্টেডিয়ামের জিমনেশিয়ামে তৈরি করা হয়েছিল নির্বাচক কমিশনারের অস্থায়ী কার্যালায়। নির্বাচনের কাজে ব্যবহৃত যাবতীয় সরঞ্জামও এখান থেকেই পৌঁছে দেওয়া হয়েছে বিভিন্ন কেন্দ্রে। প্রথম তফসিলে ঘোষিত তারিখের প্রায় একবছর পর অনুষ্ঠিত সেই নির্বাচনি উৎসবের আমেজ বোধকরি বিয়ে বাড়ির চেয়ে কোনো অংশেই কম নয়।

সেই নির্বাচনি উৎসব শেষ হয়েছে চট্টগ্রামে। নতুন ‘নগরপিতা’ও পেয়ে গেছে বন্দর নগরী। কিন্তু এম এ আজিজের প্যান্ডেলগুলো এখনো পুরোপুরি খোলা হয়নি। এখনো সেগুলো ঝুলছে স্টেডিয়ামের আউটারের বাঁ প্রান্তে। গুটিকয়েক কর্মীকে দেখা গেল রঙিন কাপড়ের গেঁড়ো খুলছেন। অদূরে পুলিশি প্রহরায় রয়েছে নির্বাচনের কাজে ব্যবহৃত বড় বড় বাক্স। আজকালের মধ্যেই সেগুলোও হয়তো সরিয়ে নেওয়া হবে।

বিজ্ঞাপন

আউটার ও তার সংলগ্ন এলাকায় তাকালেই এখনো চোখে পড়ে কাজকর্মের ব্যস্ততা। তবে সময়ের সঙ্গে সঙ্গে সেই ব্যস্ততা কেবলই কমছে। কেননা সেই ব্যস্ততা যে উৎসব সাঙ্গ করার। কিছুক্ষণ অপেক্ষা করলেই বোঝা যায়, অনেকেই চলে গেছেন যারা ছিলেন কিছুক্ষণ আগেও। ঠিক যেন ওই ভাঙা বিয়ে বাড়ি।

ঠিক এমন আবহে এখানকার মূল ভেন্যুতে শুক্রবার (২৯ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় গড়িয়েছে বিসিবি একাদশ ও ওয়েস্ট ইন্ডিজ একাদশের মধ্য তিন দিনের প্রস্তুতি ম্যাচ। স্বাগকিদের বিপক্ষে টস জিতে ব্যাটিং করছে সফরকারি ওয়েস্ট ইন্ডিজ।

এই প্রতিবেদন লেখার সময় ম্যাচে চলছে মধ্যাহ্নভোজনের বিরতি। সে পর্যন্ত সফরকারীদের সংগ্রহ ১ উইকেটে ৮৯ রান। অতিথিদের ওপেনার জন ক্যাম্পবেল আউট হয়েছেন ৪৪ রান করে। ৩২ রান নিয়ে অপরাজিত আছেন আরেক ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট। ৯ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন শাইনি মসলি। আর এখন পর্যন্ত স্বাগতিকদের পাঁচ বোলার হাত ঘোরালেও একমাত্র উইকেটটি পেয়েছেন শাহাদাৎ হোসেন দিপু।

বিজ্ঞাপন

বিসিবি একাদশ যখন এম এ আজিজ স্টেডিয়ামে সফরকারী ক্যারিবীয় একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলছে, ঠিক তখন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচ সিনারিও অনুশীলন করছেন বাংলাদেশ টেস্ট দলের সদস্যরা।

প্রস্তুতি ম্যাচ ও ম্যাচ সিনারিও শেষে আগামী ৩-৭ ফেব্রুয়ারি সাগরিকার জহুর আহমেদে গড়াবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজর মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। দ্বিতীয়টি হবে ১১-১৫ ফেব্রুয়ারি, ঢাকায়।

সারাবাংলা/এমআরএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন