বিজ্ঞাপন

করোনা রোধে ৬৬ শতাংশ কার্যকর জনসনের ভ্যাকসিন

January 29, 2021 | 10:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

জনসন এন্ড জনসনের তৈরি ভ্যাকসিন করোনা (কোভিড-১৯) প্রতিরোধে ৬৬ শতাংশ কার্যকর বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। তিনটি মহাদেশের একাধিক দেশে ব্যাপক আকারে এই ভ্যাকসিনের পরীক্ষা চালানো হয়। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

প্রায় ৪৪ হাজার স্বেচ্ছাসেবীর মাঝে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। এতে কোথাও মাঝারি আবার কোথাও বেশ ভালো ফল পাওয়া যায়। এর মধ্যে যুক্তরাষ্ট্রে ৭২ শতাংশ, দক্ষিণ আমেরিকার ৬৬ শতাংশ এবং দক্ষিণ আফ্রিকায় সেটা মাত্র ৫৭ শতাংশ কার্যকর ছিল। বিভিন্ন বৈশিষ্ট্যের করোনার ছড়িয়ে পড়ার পরও এই সফলতা পাওয়া গেছে।

করোনার তীব্রতা নিম্নপর্যায়ে নিয়ে আসাই হলো জনসন এন্ড জনসনের লক্ষ্য। গুরুতর রোগীদের ক্ষেত্রে এই ভ্যাকসিন ৮৫ শতাংশ কার্যকর। একইসঙ্গে ভ্যাকসিনটি দেওয়ার ২৮ দিনের মধ্যে সারাবিশ্বে হাসপাতালে করোনা রোগীর ভর্তির সংখ্যা হ্রাস পায় এবং নতুন বৈশিষ্ট্যের ভাইরাসের বিরুদ্ধেও তা কার্যকর ছিল।

জনসন এন্ড জনসন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা পল স্টোফেলস ভ্যাকসিনের ফলাফল সম্পর্কে বলেন, ‘এই ভ্যাকসিন কোটি কোটি মানুষকে করোনার মারাত্মক পরিণামের হাত থেকে রক্ষা করবে।’ ৪৬৮টি লক্ষণ পর্যালোচনা করে তিনি এই মন্তব্য করেন।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বলেন, বিশ্বজুড়ে নতুন ধরনের করোনার সংক্রমণের তীব্র রোধে যত দ্রুত সম্ভব সবাইকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা উচিত।

এর আগে, ফাইজার-বায়োএনটেক এবং মদার্নার তৈরি দুটি ভ্যাকসিন অনুমোদন পায়। পরীক্ষায় এ দুটি ভাকসিনের দুটি ডোজ দেওয়ার পর তা ৯৫ শতাংশ কার্যকর হয়েছিল। এসব পরীক্ষার বেশিরভাগই হয় যুক্তরাষ্ট্রে। তবে নতুন বৈশিষ্ট্যের করোনা শনাক্ত হওয়ার আগে এই পরীক্ষা করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন