বিজ্ঞাপন

২০২০ সালে ১২ গৃহকর্মী ধর্ষণ, নানা ‘নির্যাতনে’ মৃত্যু ২০ জনের

January 31, 2021 | 5:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২০ সালে নানা নির্যাতনে ২০ জন গৃহকর্মীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৪ জনকে হত্যা, নির্যাতন সহ্য করতে না পেরে ৪ জনের আত্মহত্যা ও ১২ জনের ‘রহস্যজনক’ মৃত্যু হয়েছে। এছাড়া ধর্ষণের শিকার হয়েছেন ১২ জন গৃহকর্মী। পাশপাশি শারীরিকভাবে আঘাতপ্রাপ্ত হয়ে চরমভাবে নিপীড়িত হয়েছেন ১২ জন।

বিজ্ঞাপন

রোববার (৩১ জানুয়ারি) ‘২০২০ সালে গৃহশ্রমিকদের কর্মক্ষেত্র পরিস্থিতি এবং তাদের আইনি সুরক্ষা’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনায় এসব তথ্য জানানো হয়।

বিলস, গণসাক্ষরতা অভিযান, হ্যালোটাস্ক, নারী মৈত্রী, রেডঅরেঞ্জ ও ইউসেপ বাংলাদেশের যৌথ উদ্যোগে এবং অক্সফ্যাম ইন বাংলাদেশের সহযোগিতায় ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে পরিচালিত গৃহশ্রমিকের অধিকার, মর্যাদা ও সুরক্ষায় ‘সুনীতি’ প্রকল্পের উদ্যোগে এই আলোচনা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা গৃহকর্মে শিশুশ্রমকে নিরুৎসাহিত করার ওপর জোর দিয়ে বলেন, ‘প্রতিটি থানা ও ওয়ার্ড কমিশনার কার্যালয়ে গৃহশ্রমিকদের নিবন্ধন চালু করা জরুরি। এতে করে প্রশাসন এবং স্থানীয় সরকার পর্যায় থেকে দুর্যোগকালীন সময়ে তাদের সহায়তার বিষয়ে সরকারের সঙ্গে দ্রুত যোগাযোগ করা সম্ভব হবে।’

বিজ্ঞাপন

এছাড়াও গৃহশ্রমিকদের কাজের ধরণ অনুযায়ী পূর্ণকালীন ও খণ্ডকালীন হিসেবে আইন ও নীতিমালায় পৃথকভাবে বিবেচনা করলে তাদের আইনগত সুরক্ষার বিষয়টিও পরিষ্কার হবে। গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫ এর পূর্ণাঙ্গ বাস্তবায়ন, শ্রম আইনে তাদের অন্তর্ভুক্তিকরণ এবং গৃহশ্রমিকদের জন্য শোভন কাজ শীর্ষক আইএলও কনভেনশন-১৮৯ অনুসমর্থনের দাবি জানান বক্তারা।

বিলসের যুগ্ম মহাসচিব ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খানের সভাপতিত্বে এবং গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত আহ্বায়ক আবুল হোসাইনের সঞ্চালনায় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের সদস্য সচিব ও বিলস পরিচালক নাজমা ইয়াসমীন।

এতে আরও বক্তব্য রাখেন- বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের শ্রম উপদেষ্টা কাজী সাইফুদ্দীন আহমেদ, বিশ্ব ব্যাংকের কনসালটেন্ট ও সাবেক অতিরিক্ত সচিব এ বি এম খোরশেদ আলম, বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সভাপতি কাজী আব্দুল হান্নান, নারী মৈত্রী’র নির্বাহী পরিচালক শাহীন আকতার ডলি, বিলস উপ-পরিচালক ও প্রকল্প সমন্বয়কারী মো. ইউসুফ আল মামুন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন