বিজ্ঞাপন

গণতন্ত্রের জন্য অবশ্যই শক্তিশালী বিরোধী দল দরকার: প্রধানমন্ত্রী

January 31, 2021 | 7:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজনীতির মাঠে শক্তিশালী বিরোধীদলের অভাববোধের দিকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখন বিরোধী দল বলতে যে দলগুলি আছে তাদের নেতৃত্ব সেইভাবে নেই বলেই তারা জনগণের আস্থা-বিশ্বাস অর্জন করতে পারেনি। কিন্তু গণতন্ত্রের জন্য শক্তিশালী বিরোধী দল অবশ্যই দরকার; এতে কোনো সন্দেহ নেই।

বিজ্ঞাপন

রোববার (৩১ জানুয়ারি) দুপুরে একাদশ জাতীয় সংসদকর্তৃক গৃহীত ‘মুজিববর্ষের কার্যক্রম’, ‘মুজিববর্ষ ওয়েবসাইট’ ২০২০-২০২১ এবং জাতির পিতা শেখ মুজিবুর রহমানের অডিও ভাষণের ডিজিটাল সংকলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে সরাসরি উপস্থিত ছিলেন। জাতীয় সংসদ কর্তৃক মুজিববর্ষের কার্যক্রম ও মুজিববর্ষ ওয়েবসাইটের উদ্বোধন করেন। এ সময় স্পিকার, চিফ হুইপসহ অন্যরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার জন্য পার্লামেন্টের একটা ভূমিকা রয়েছে এবং পার্লামেন্ট এমন একটা জায়গা যেখানে জনপ্রতিনিধিরা আসেন। জনগণের কথা বলার সুযোগ পান এবং আমরা অন্তত এইটুকু দাবি করতে পারি যে, আমাদের সরকারের বিরোধী দলে থাকার অভিজ্ঞতা আছে। তখন বিরোধী দলের থেকে কী কী সমস্যা মোকাবিলা করেছি সেটা আমরা জানি। যে কারণে আমরা কিন্তু আর সেই সমস্যাগুলো সৃষ্টি করি না।

বিজ্ঞাপন

রাজনীতির মাঠে শক্তিশালী বিরোধীদলের অভাববোধের দিকে ইঙ্গিত করে টানা তৃতীয় মেয়াদে সরকার পরিচালনার দায়িত্ব পালনকারী শেখ হাসিনা বলেন, যদিও এখন যেটা সমস্যা হয়েছে যে বিরোধী দল বলতে যে দলগুলি আছে তাদের নেতৃত্ব সেইভাবে নেই বলেই জনগণের আস্থা বিশ্বাস তারা সেভাবে অর্জন করতে পারেনি। কিন্তু গণতন্ত্রের জন্য শক্তিশালী বিরোধী দল অবশ্যই দরকার, এতে কোনো সন্দেহ নেই।

সংসদ নেতা শেখ হাসিনা আরও বলেন, আমরা চাই আমাদের গণতান্ত্রিক ধারাটা অব্যাহত থাকুক এবং জনগণের জন্য আমরা কাজ করার সুযোগ পাই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন