বিজ্ঞাপন

পুঁজিবাজারে ধারাবাহিকভাবে কমছে লেনদেন

February 1, 2021 | 6:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে ধারাবাহিকভাবে কমছে আর্থিক ও শেয়ার লেনদেন। সোমবার (১ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা তৃতীয় দিনের মতো আর্থিক লেনদেন হাজার কোটি টাকার নিচে নেমেছে। লেনদেন কমার এই ধারা অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) অব্যাহত রয়েছে।

বিজ্ঞাপন

সোমবার ডিএসইতে ৩৫৬টি কোম্পানির ১৭ কোটি ২৬ লাখ ৫৮ হাজার ৩৪৪টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ১৩৮টির এবং ১০৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমান দাঁড়ায় ৭১৮ কোটি ২২ লাখ টাকা। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮২৩ কোটি ১০ লাখ টাকা। একদিনের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১০৫ কোটি টাকা।

সোমবার ডিএসইতে লেনদেনের পাশাপাশি কমেছে সব সূচক ও লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ইনডেক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট কমে ৫ হাজার ৫৯৯ পয়েন্টে নেমে আসে। ডিএসই শরিয়া সূচক ১১ পয়েন্ট কমে ১ হাজার ২৫৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট কমে ২ হাজার ১২৫ পয়েন্টে নেমে আসে।

বিজ্ঞাপন

অন্যদিকে, অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৩৪টি কোম্পানির ৮৪ লাখ ৫ হাজার ৬৫৫টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির কোম্পানির শেয়ারের দাম।

দিনশেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৭৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২৯৬ পয়েন্টে নেমে আসে। এদিন সিএসইতে ২৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন রোববার সিএসইতে ৮২ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন