বিজ্ঞাপন

‘বিনিয়োগ পেলে ৬ মাসের মধ্যে ভ্যাকসিন বানাবেন দেশের গবেষকরা’

February 1, 2021 | 8:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গবেষণায় পর্যাপ্ত বিনিয়োগ করলে দেশের তরুণ গবেষকরা ছয় মাসের মধ্যেই করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে পারবেন বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘শুধু ব্যবসায়ীদের দিকে নজর না দিয়ে গবেষণার দিকে নজর দিন। গবেষণার দিকে নজর দিলে করোনাভাইরাস নিয়ে ব্যাপক আকারে গবেষণা করা যাবে। বিশ্বে যতগুলো ভ্যাকসিনের নাম শোনা যাচ্ছে, বাংলাদেশের তরুণ গবেষকেরা আগামী ছয় মাসের মধ্যে তার সবগুলো তৈরি করে ফেলতে পারবে।’

সোমবার (১ ফেব্রুয়ারি) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। এসময় তিনি গবেষণায় বিনিয়োগের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে দেশের গবেষকদের কিছু গবেষণার তথ্যও তুলে ধরেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘বর্তমানে বাংলাদেশের ৪৩ বিলিয়ন ডলার মজুদ রয়েছে— একটা অত্যন্ত ভালো খবর। এই টাকা যেন ব্যবসায়ীরা খেয়ে না ফেলে। সেই জন্য বারবার সরকারকে অনুরোধ করছি- মাত্র হাফ বিলিয়ন ডলার গবেষণার জন্য বিনিয়োগ করুন। এ টাকায় আমাদের সবগুলো পাবলিক বিশ্ববিদ্যালয় গবেষণা করতে পারবে। রাষ্ট্রের প্রতিটা মানুষের মঙ্গলের জন্য এই গবেষণা করা প্রয়োজন।’

বিজ্ঞাপন

ডা. জাফরুল্লাহ চৌধুরী জানান— গণস্বাস্থ্য-আরএনএ মলিকুলার ডায়াগনস্টিক অ্যান্ড রিসার্চ সেন্টার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগ এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের দক্ষ গবেষকরা প্রাপ্ত ক্লিনিকাল নমুনা থেকে সার্স কোভ-২ ভেরিয়েন্টের সম্পূর্ণ জিনোম সিকোয়েন্স করেছেন।

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন ডা. অধ্যাপক মামুন মোস্তাফী, ড. মাহবুবুর রহমান, ড. মোহাম্মদ রায়েদ জমিরউদ্দিন, ডা. মুহিব উল্লাহ খোন্দকার, নজিব মোহাম্মদ ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন