বিজ্ঞাপন

সমন্বিত ভর্তিতে বুয়েটের ‘না’

February 2, 2021 | 9:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শুরুতে রাজি থাকলেও শেষে এসে সমিন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতিকে ‘না’ বলে দিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। চলতি শিক্ষাবর্ষে সমন্বিত পদ্ধতির ভর্তি পরীক্ষায় দেশের বাকি তিন প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যাচ্ছে না তারা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

ড. মুহাম্মদ আলমগীর বলেন, ‘ইউজিসির একাডেমিক কাউন্সিলের সভায় বুয়েট এ সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। তারা না করে দেওয়ায় ২০২০-২১ শিক্ষাবর্ষে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) শুধু এই সমন্বিত পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি নেবে। পরীক্ষার সময় পরে জানানো হবে।’

তিনি বলেন, ‘একাডেমিক কাউন্সিলের সভায় বুয়েট সমন্বিত পদ্ধতিতে যাবে না বলে সিদ্ধান্ত হয়েছে। বুয়েট কর্তৃপক্ষও এই সিদ্ধান্ত নিজেদের মতো করে জানিয়ে দেবে।’

বিজ্ঞাপন

বুয়েট যে সমন্বিত পদ্ধতিতে যাবে না এটি আগেই অনেকটা নিশ্চিত ছিল। এ নিয়ে সারাবাংলা একটি প্রতিবেদনও প্রকাশ করে। তবে মাঝখানে এই পদ্ধতিতে ভর্তি নিয়ে কিছুটা আগ্রহ প্রকাশ করে দেশের গুরুত্বপূর্ণ এই প্রকৌশল বিশ্ববিদ্যালয়টি। পরে পরীক্ষা কমিটির প্রধান নির্ধারণ নিয়ে একমত হতে না পেরে এই পদ্ধতিকে না বলে দেয় বুয়েট।

এ বিষয়ে খোঁজ নিয়ে জানা গেছে, ২০ জানুয়ারি ইউজিসির সঙ্গে চার বিশ্ববিদ্যালয়ের বৈঠকে বুয়েটের প্রস্তাবনা অনুসারে, প্রতিবছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান বুয়েট থেকে করতে হবে এবং পরীক্ষার কেন্দ্র শুধু বুয়েটেই হবে। কমিটিতে অন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর অংশীদারিত্ব থাকবে। প্রশ্নপত্র কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি প্রণয়ন করবে। এই প্রস্তাবের বিরোধিতা করে বাকি তিন বিশ্ববিদ্যালয়।

তাদের প্রস্তাবনা অনুসারে, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর নামের ইংরেজি বানানের আদ্যক্ষর দিয়ে পর্যায়ক্রমে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান হবেন। তাছাড়া ভর্তি পরীক্ষা চার বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। এরই পরিপ্রেক্ষিতে ১ ফেব্রুয়ারির একাডেমিক কাউন্সিলের সভায় বুয়েট এই আয়োজনে আসবে না বলে নিজেদের সিদ্ধান্ত ইউজিসিকে জানায়।

বিজ্ঞাপন

তবে এ বিষয়ে বুয়েটের উপাচার্যের কোনো মতামত পাওয়া যায়নি।

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন