বিজ্ঞাপন

কারাগারে নারীসঙ্গ: জেল সুপার ও জেলার বরখাস্ত

February 5, 2021 | 10:30 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গাজীপুরের কাশিমপুর কারাগারে হলমার্কের মহাব্যবস্থাপক (জিএম) তুষার আহমেদের সঙ্গে এক নারীর অন্তরঙ্গ সময় কাটানোর সুযোগ করে দেওয়ার অভিযোগের প্রমাণ পেয়েছে গঠিত তদন্ত কমিটি। এ অভিযোগে কাশিমপুর কারাগারের সিনিয়র জেল সুপার রত্না রায় ও জেলার নুর মোহাম্মদ মৃধাকে বরখাস্ত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া আরও ১৮ কর্মকর্তা-কর্মচারীকে শাস্তি দিতে আইজি প্রিজনকে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষাসেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ বেলাল হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, কারাগারে নারীসঙ্গের ঘটনায় গঠিত দুটি তদন্ত কমিটি যা যা সুপারিশ করেছে, যাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে, তাই করা হয়েছে।

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জেল সুপার রত্না রায় ও জেলার নুর মোহাম্মদ মৃধাকে বরখাস্ত করা হয়েছে। বাকিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইজি প্রিজনকে বলা হয়েছে। সুপারিশ অনুযায়ী কারা অধিদফতর ব্যবস্থা নেবে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সারাবাংলাকে বলেন, গত বুধবার (৩ ফেব্রুয়ারি) তদন্ত কমিটি সুরক্ষা বিভাগের সচিবের কাছে ৪৯ পৃষ্ঠার প্রতিবেদন জমা দিয়েছে। এতে কাশিমপুর কারাগারের ১৮ কর্মকর্তা ও কারারক্ষীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

বিজ্ঞাপন

তদন্ত কমিটি ১৮ কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা, চাকরিবিধি অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া, বিভাগীয় ব্যবস্থা নেওয়া, কেন্দ্রীয় কারাগারের পরিবর্তে জেলা কারাগারে পদায়ন করা, কম গুরুত্বপূর্ণ স্থানে পদায়ন করাসহ ২৫টি সুপারিশ করেছে।

এর আগে গত ৬ জানুয়ারি কাশিমপুর কারাগারে এক নারীর সঙ্গে কয়েদী তুষার আহমেদ অন্তরঙ্গ সময় কাটানোর আগে ও পরের দৃশ্য সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে। বিষয়টি নিয়ে কারাগারের ভেতরে ও বাইরে তুমুল সমালোচনা শুরু হলে কারা অধিদফতর থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

গত ১৮ জানুয়ারি অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন স্বাক্ষরিত এক আদেশে ডেপুটি জেলার গোলাম সাকলাইন, সার্জেন্ট ইনসট্রাক্টর মো. আব্দুল বারী ও সহকারী প্রধান কারারক্ষী মো. খলিলুর রহমানকে প্রত্যাহার করা হয়। আর ২২ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জেল সুপার রত্না রায় ও জেলার নূর মোহাম্মদকে প্রত্যাহার করে।

বিজ্ঞাপন

ওইদিন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল রাজধানীতে সাংবাদিকদের বলেন, কারাগারে নারীর সঙ্গে সময় কাটানো একটি জঘন্য কাজ। যারা এর সুযোগ করে দিয়েছেন তারাও মারাত্মক অপরাধ করেছেন। আইন অনুযায়ী সকলের উপযুক্ত শাস্তি হবে।

সারাবাংলা/ইউজে/এসএসএ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন