বিজ্ঞাপন

ট্রাম্পের গোয়েন্দা তথ্য পাওয়া উচিত নয় : বাইডেন

February 6, 2021 | 11:03 am

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথা অনুযায়ী দেশটির সাবেক প্রেসিডেন্টরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ গোয়েন্দা তথ্য পেয়ে থাকেন। তবে ‘খামখেয়ালী আচরণের’ কারণে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এই তথ্য সরবরাহের পক্ষে নন দেশটির নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর দ্য গার্ডিয়ান।

বিজ্ঞাপন

বাইডেন বলেন, ‘আমি মনে করি না, ট্রাম্পের তথ্য পাওয়া উচিত।’ শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সিবিএস ইভিনিং নিউজ’কে দেওয়া এক সাক্ষাৎকারে জো বাইডেন এই মন্তব্য করেন।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্পের সমর্থকদের হামলার বিষয়টি উল্লেখ করে বাইডেন বলেন, ট্রাম্পের আচরণগত কারণে এমন ঘটনায়ও তাকে নিষ্ক্রিয় দেখা গেছে।

ট্রাম্প গোপন তথ্য পেলে সবচেয়ে বড় উদ্বেগ কী হবে- এ বিষয়ে জানতে চাইলে বাইডেন অনেক গম্ভীর হয়ে যান। তিনি বলেন, আমি জোর দিয়ে বলব না। তবে আমি মনে করি তাকে গোয়েন্দা তথ্য দেওয়ার কোনো প্রয়োজন নেই। কোন অর্থে তাকে তথ্য দেওয়া হবে? এর ফল কী হতে পারে- দেখা গেল তিনি ওই বিষয়ে মুখ ফোসকে কিছু বলে ফেলেন।

বিজ্ঞাপন

ঐহিত্যগতভাবে দায়িত্ব ছাড়ার পরও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টরা রাষ্ট্রীয় কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে থাকেন। তবে ট্রাম্প প্রায় দেশটির গোয়েন্দাদের নিন্দা করতেন। এমনকি হোয়াইট হাউজে থাকাকালে তিনি কখনো দীর্ঘ সময় ধরে গোয়েন্দা ব্রিফিং শুনতেন না।

বাইডেনের এই দাবি বাস্তবায়িত হলে ডোনাল্ড ট্রাম্প কোনো গোয়েন্দা তথ্য পাবেন না। আর এতে করে মার্কিনদের দীর্ঘকালের রীতিতে ছেদ ঘটাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন