বিজ্ঞাপন

‘মোস্ট ফিটেস্ট এন্ড ব্যালেন্স্ড’ খেলোয়াড়ই দলের বাইরে!

March 19, 2018 | 8:07 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট
ঢাকা: ক’দিন আগের ঘটনা। ৪ মার্চ। এএফসি কাপের আন্তর্জাতিক ম্যাচ। মালদ্বীপের ক্লাব নিউ রেডিয়ান্টের বিপক্ষে হোম ম্যাচে মাঠে বিপিএল চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী। ম্যাচটি অবশ্য হেরেছে আকাশী-হলুদ জার্সিধারীরা। তবে, পুরো ম্যাচে সফরকারীদের সবচেয়ে বেশি ভুগিয়েছেন যে খেলোয়াড় তার নাম রুবেল মিয়া।

বিজ্ঞাপন

ম্যাচটি এক গোলে হেরেছিল সাইফুল বারী টিটুর শিষ্যরা। কিন্তু ম্যাচ শেষে নিউ রেডিয়ান্টের কোচ অস্কার বুজনের চোখ ছানাবড়া একজনের পারফরম্যান্সে। তার বল নিয়ন্ত্রণ আর ফিটনেস দেখে অভিভূত তিনি। সংবাদ সম্মেলনে বলেছিলেন, রুবেল মিয়া আবাহনীর মোস্ট ফিটেস্ট এন্ড ব্যালেন্স্ড খেলোয়াড়। ও পুরো ম্যাচে অসাধারণ খেলেছে।

যে ম্যাচে দক্ষিণ এশিয়ার সেরা মেসি খ্যাত আশফাক ছিল সেই ম্যাচে পুরো আলো ছড়িয়েছেন রুবেল মিয়া। সেই রুবেলকে মনে ধরে নি জাতীয় দলের কোচ অ্যান্ড্রু ওর্ডের। লাওস আর সাফ চ্যাম্পিয়ন শিপেও জায়গা হবে এই সেরা উদীয়মান খেলোয়াড়ের।
দলে সুযোগ না পাওয়ার পেছনে যুক্তি দিয়েছেন কোচ ওর্ড, ‘এটা আন্তর্জাতিক ফুটবল। এটা বাংলাদেশের ফুটবল নয়। বাংলাদেশ যদি বাংলাদেশের খেলোয়াড়দের সঙ্গে বাংলাদেশের মাটিতেই খেলতো তাহলে চ্যাম্পিয়ন হতো। আমার কাজ ছিল ভালো খেলোয়াড় বের করা যারা আন্তর্জাতিক ম্যাচ খেলবে।’

এএফসি মতো এতো আন্তর্জাতিক ম্যাচে সবার নজর কেড়েছিলেন তিনি। ঢাকা আবাহনীর লিগ চ্যাম্পিয়ন করতেও অবদান আছে তার। এরপরেও দলের বাইরে তিনি!

বিজ্ঞাপন

ভবিষ্যতে রুবেলের সুযোগ আছে বলে জানালেন কোচ, ‘তবে রুবেল ভবিষ্যতে যে ঢুকবে না সেটা বলতে পারবো না। ঢুকতেও পারে।’
ঢাকা আবাহনীর ৭
এএফসি কাপের জন্য জাতীয় দলের ক্যাম্পের শুরুতে ডাকা হয়নি আবাহনীর কোনো ফুটবলার। কাতার থেকে দল ফেরার পর আবাহনীর ৮ ফুটবলার তালিকাভূক্ত করেন জাতীয় দলের প্রধান কোচ অ্যান্ড্রু ওর্ড। তাদের মধ্যে সোহেল রানা চোটের কারণে বাদ। বাকী ৭ জন্য দুই বেলা অনুশীলন করেই জায়গা পেয়েছেন চূড়ান্ত দলে। যে কারণে ওর্ডকে ছেঁটে ফেলতে হয়েছে এক মাস অনুশীলন করা ৮ ফুটবলারকে।

আবাহনীর শহিদুল আলম সোহেল, ওয়ালি ফয়সাল, নাসির উদ্দিন চৌধুরী, মামুন মিয়া, টুটুল হোসেন বাদশা, সাদ উদ্দিন ও নাবীব নেওয়াজ জীবন দলে ঢোকায় কপাল পুড়েছে গোলরক্ষক মাহফুজ হাসান প্রীতম, ডিফেন্ডার মনজুর রহমান মানিক, সাদ্দাম হোসেন অ্যানি, নুরুল নাইউম ফয়সাল, সুশান্ত ত্রিপুরা, মিডফিল্ডার মোহাম্মদ স্বাধীন, রহিম উদ্দিন ও ইব্রাহিমের।

সাফ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে ফুটবলারদের ক্যাম্প শুরু হয়েছিল ১৩ ফেব্রুয়ারি বিকেএসপিতে। তারপর ২৪ ফুটবলার নিয়ে দুই সপ্তাহ ক্যাম্প করেছেন অ্যান্ড্রু ওর্ড। ২৭ মার্চ লাওসে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলতে সোমবার ঢাকা ছাড়বে জাতীয় ফুটবল দল। যাওয়ার আগে এক সপ্তাহ থাইল্যান্ডে অনুশীলনের পাশাপাশি স্থানীয় দুটি ক্লাবের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবে লাল-সবুজ জার্সিধারীরা।

বিজ্ঞাপন

লাওস ম্যাচে চূড়ান্ত ২৩
শহিদুল আলম সোহেল, আনিসুর রহমান জিকু, আশরাফুল ইসলাম রানা, উত্তম কুমার বণিক, বিশ্বনাথ ঘোষ, তপু বর্মণ, রহমত মিয়া, ওয়ালি ফয়সাল, মামুন মিয়া, নাসির উদ্দিন চৌধুরী, টুটুল হোসেন বাদশা, মামুনুল ইসলাম মামুন, ফয়সাল মাহমুদ, আলী হোসেন, জামাল ভূঁইয়া, মাসুক মিয়া জনি, সাদ উদ্দিন, আবদুল্লাহ, বিপলু আহমেদ, আবু সুফিয়ান সুফিল, জাফর ইকবাল, নাবীব নেওয়াজ জীবন এবং তৌহিদুল আলম সবুজ।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন