বিজ্ঞাপন

ডাচ-বাংলার সঞ্চয়ী হিসাবে আগের নিয়মই থাকছে

February 7, 2021 | 6:03 pm

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের সঞ্চয়ী হিসাবের নিয়ম ও সেবা আগের মতোই থাকছে। সঞ্চয়ী হিসাবধারী গ্রাহকদের দুটি ভাগে ভাগ করে ন্যূনতম আমানত ভিন্ন ভিন্ন রাখার শর্তে আলাদা রকম সেবা দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছিল ব্যাংকটি। তবে গ্রাহকদের ব্যাপক সমালোচনা ও ক্ষোভের মুখে এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে ব্যাংক কর্তৃপক্ষ। সঞ্চয়ী হিসাবে এখন আগের মতোই ন্যূনতম ৫০০ টাকা থাকলেই অ্যাকাউন্টটি সচল থাকবে এবং একইরকম সেবা পাওয়া যাবে। ন্যূনতম আমানত পাঁচ হাজার টাকা রেখে ও বাড়তি কিছু সুবিধা দিয়ে ‘সেভিং ডিপোজিট প্লাস’ নামে নতুন যে সেবাটি চালু করতে চেয়েছিল ডাচ বাংলা ব্যাংক আপাতত সেটি আর হচ্ছে না। ব্যাংকটির একাধিক কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

মন্তব্য জানতে চাইলে ডাচ-বাংলা ব্যাংকের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) সগীর আহমেদ সারাবাংলাকে বলেন, ‘সঞ্চয়ী হিসাবের নতুন সিদ্ধান্ত থেকে সরে এসেছে ব্যাংক কর্তৃপক্ষ। আগে যে নিয়ম ছিল এখন সেই নিয়মই থাকছে।’

এর আগে গ্রাহকদের কাছে পাঠানো এক চিঠিতে জানানো হয়েছিল, ডাচ বাংলার সঞ্চয়ী অ্যাকাউন্টকে দুই ভাগে ভাগ করতে চায় কর্তৃপক্ষ। ভাগ দুটি হলো- সেভিং ডিপোজিট প্লাস ও সেভিং ডিপোজিট অ্যাকাউন্ট রেগুলার। ডিপোজিট প্লাসের ক্ষেত্রে হিসাব নম্বরটি অপরিবর্তিত থাকবে। এছাড়া বিদ্যমান চেকবই ও এটিএম কার্ডও অপরিবর্তিত থাকবে। ডিপোজিট প্লাসের গ্রাহকরা প্রতিদিন সর্বোচ্চ ৮০ হাজার টাকা লেনদেন করতে পারবেন। আর এই লেনদেন করা যাবে দিনে সর্বোচ্চ ৮ বার। এছাড়াও প্রতিমাসে প্রয়োজনীয় যেকোনো সংখ্যক লেনেদেন করতে পারবেন। এক্ষেত্রে ন্যূনতম আমানত থাকতে হবে ৫ হাজার টাকা। চেকবইয়ের প্রতি পাতার দাম হবে ৫ টাকা।

চিঠিতে আরও জানানো হয়, এছাড়া সেভিং ডিপোজিট অ্যাকাউন্ট রেগুলারের ক্ষেত্রে বর্তমান হিসাব নম্বরটি পরিবর্তিত হবে এবং একটি নতুন নম্বর দেওয়া হবে। বিদ্যমান চেকবই ও এটিএম কার্ড আর কার্যকর থাকবে না। সেক্ষেত্রে যেকোনো শাখা থেকে একটি এটিএম কার্ড ও চেকবই সংগ্রহ করতে হবে। গ্রাহক লেনদেনের ক্ষেত্রে প্রতিদিন সর্বোচ্চ ২০ হাজার টাকা, প্রতিদিন একবার, প্রতিমাসে সর্বোচ্চ তিন বার লেনদেন করতে পারবেন। এছাড়া প্রতিমাসে তিনবারের বেশি টাকা উত্তোলন করলে অতিরিক্ত প্রতি উত্তোলনে ৫ টাকা চার্জ দিতে হবে। ন্যূনতম আমানত এক্ষেত্রে আগের মতোই ৫০০ টাকা থাকবে। এবং প্রতি পাতা চেকবইয়ের দাম হবে ১০ টাকা।

বিজ্ঞাপন

রোববার (৭ ফেব্রুয়ারি) ডাচ-বাংলা ব্যাংকের কয়েকটি ব্রাঞ্চে ঘুরে দেখা গেছে, গ্রাহকরা তাদের সঞ্চয়ী অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য জানতে চাচ্ছেন। প্রকৃত অর্থেই তাদের ৫ হাজার টাকা রাখতে হবে কিনা- তা জানতে বিভিন্ন শাখা ও ফাস্ট ট্রাকগুলোতে ভিড় করছেন।

বিজয়নগরের ডাচ-বাংলা শাখায় কথা বলে জানা গেছে, প্রধান কার্যালয় থেকে তাদের চিঠি দিয়ে জানানো হয়েছে, এখন পর্যন্ত যেসব গ্রাহককে চিঠি দেওয়া হয়নি, তাদের নতুন করে চিঠি না দিতে। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন কর্মকর্তা বলেন, পাঁচ হাজার টাকা রাখার সিদ্ধান্ত থেকে সরে এসেছে কর্তৃপক্ষ। কর্মকর্তাদের অনেকেও পাঁচ হাজার টাকা ফিক্সড রাখার ওই সিদ্ধান্তে একমত নন। সেবাটি গ্রাহকবান্ধব নয় বলেও মনে করেন তারা। বিজয়নগর ছাড়াও কারওয়ান বাজার, ধানমন্ডিসহ একাধিক ব্রাঞ্চে কথা বলেও একই রকম তথ্য জানা গেছে।

এদিকে ডাচ বাংলার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ডাচ-বাংলা ব্যাংকের স্যালারি ও স্টুডেন্ট অ্যাকাউন্টকে অপরিবর্তিত রেখে শুধুমাত্র সঞ্চয়ী হিসাবে গ্রাহকদের অধিকতর সুবিধা প্রদানের লক্ষ্যে সঞ্চয়ী হিসাবকে দুটি প্রোডাক্টে বিভক্ত করে ব্যাংকের ওই গ্রাহকদের যে প্রোডাক্টে তার একাউন্ট পরিচালনা করতে ইচ্ছুক, তা জানতে চেয়ে ব্যাংকের শাখাগুলো থেকে কিছু কিছু গ্রাহকের কাছে ইতোমধ্যে চিঠি পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

এরই পরিপ্রেক্ষিতে গ্রাহকদের অনুরোধে সঞ্চয়ী হিসাবকে দুইটি প্রোডাক্টে বিভক্ত না করে বর্তমানে যে অবস্থায় রয়েছে, সেই অবস্থাতেই অপরিবর্তিত রাখার জন্য ব্যাংক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে বলে চিঠিতে জানানো হয়। এছাড়া গ্রাহকদের মধ্যে যারা ইতোমধ্যে চিঠি পেয়েছেন তাদের ওই চিঠি বিবেচনায় না নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন