বিজ্ঞাপন

ব্রহ্মপুত্রে বিশ্বের বৃহৎ বাঁধ নির্মাণ করবে চীন

February 8, 2021 | 4:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

হিমালয়ের পাদদেশে বিশ্বের বৃহত্তম জলবিদ্যুৎ বাঁধ নির্মাণের পরিকল্পনা করেছে চীন। এখানে প্রাচীন ইয়ারলুং সভ্যতা প্রথম তিব্বতীয় সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছিল। খবর আল-জাজিরা।

বিজ্ঞাপন

গত বছরের নভেম্বরে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, স্বায়ত্তশাসিত অঞ্চল তিব্বতের ইয়ারলং সাঙপো নদীর উৎসমুখে ৬০ গিগাওয়াট ক্ষমতা সম্পন্ন একটি জলবিদ্যুৎ বাঁধ নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। ইয়ারলং সাঙপো নদী ভারত ও বাংলাদেশ ব্রহ্মপুত্র নদ নামে পরিচিত।

২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ সহনীয় পর্যায়ে নিয়ে আসতে চায় চীন। এ লক্ষ্যে তিব্বত অঞ্চলে জলবিদ্যুৎ বাঁধ নির্মাণের উদ্যোগ দ্বিগুণ করেছে বেইজিং। তবে তিব্বতের পরিবেশ ও মানবাধিকার সংগঠনগুলো এই পরিকল্পনার বিরোধিতা করছে।

তিব্বত পলিসি ইনস্টিটিউট’র পরিবেশ ও উন্নয়ন বিভাগের প্রধান টেম্পা গায়ালটসন জামলহা বলেন, ১৯৫০ সালে চীনের কমিউনিস্ট পার্টি (সিসিপি) কর্তৃক তিব্বতকে দেশেটির সঙ্গে অন্তর্ভুক্ত করে। এরপর থেকে নিজ মাটিতে যা হচ্ছে, তা নিয়ে কথা বলার অধিকার হারিয়েছে তিব্বতের জনগণ।

বিজ্ঞাপন

তিনি বলেন, চীন কর্তৃক দখলের আগে আমাদের কোনো বাঁধ ছিল না। তার মানে এই নয় যে, আমরা বাঁধ নির্মাণ করতে পারতাম না। আমরা করিনি, কারণ প্রকৃতি ও নদীর প্রতি আমাদের গভীর শ্রদ্ধা ছিল।

জামলহা আরও বলেন, এখানে একটি শক্তিশালী ঐতিহ্য রয়েছে— কেউ নির্দিষ্ট নদীর স্রোতের কাছে যাবে না বা এমন কিছু করবে না, যা নদীর স্বাভাবিক প্রবাহে ব্যঘাত ঘটায়। এমনকি এটার জন্য কোনো আইনেরও প্রয়োজন হয় না, কিন্তু প্রতিটি তিব্বতি এটা মেনে চলে।

তিনি আরও বলেন, চীন তার প্রবৃদ্ধির জন্য সবকিছু করতে পারে। তবে এটা খুব হতাশার যে, এ বিষয়ে তিব্বতের জনগণের সঙ্গে পরামর্শ করা হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন