বিজ্ঞাপন

৩০টি প্রকল্প খতিয়ে দেখবে ‘আইএমইডি’

February 9, 2021 | 2:42 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি অর্থবছরের চলমান এবং সমাপ্ত ৩০টি প্রকল্পের অবস্থা খতিয়ে দেখবে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। এর মধ্যে চলমান প্রকল্প ২২টি এবং সমাপ্ত প্রকল্প রয়েছে ৮টি। তৃতীয় পক্ষের মাধ্যমে এসব প্রকল্পের নিবিড় পরীক্ষণ ও প্রভাব মূল্যায়ন করা হবে। ইতিমধ্যেই নিয়োগ করা হয়েছে ফার্ম ও ব্যক্তি পরামর্শক।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন কর্মশালায় এসব তথ্য জানানো হয়েছে। আইএমইডি নিয়োগপ্রাপ্ত পরামর্শকদের জন্য এ কর্মশালার আয়োজন করে। এতে পরামর্শকদের করণীয় বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হয়।

কর্মশালায় জানানো হয়, নিবিড় পরিবীক্ষণের জন্য নির্বাচিত প্রকল্পগুলো হচ্ছে, আমিনবাজার-মাওয়া-মংলা ৪০০ কেভি সঞ্চালন লাইন প্রকল্প, মাতারবাড়ি ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্ট, সব জেলায় মুক্তিযুদ্ধ কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প, ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট, আরবান রেজিলিয়েন্স প্রকল্প এবং অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-২ (প্রথম সংশোধিত।

এছাড়া আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্ট (দ্বিতীয় পর্যায়), গড়াই নদী ড্রেজিং ও তীর সংরক্ষণ প্রকল্প (প্রথম সংশোধিত), বাংলাদেশ ওয়েদার এন্ড ক্লাইমেট সার্ভিসেস রিজিওনাল প্রজেক্ট: পানিবিজ্ঞান সম্পর্কিত তথ্য সেবা ও আগাম সতর্কীকরণ ব্যবস্থা শক্তিশালীকরণ, কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল-তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (তৃতীয় পর্যায় প্রকল্প) এবং ক্লিনিক্যাল কন্সাসেপশনস সার্ভিস ডেলিভারি প্রোগ্রাম, বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক, মুন্সিগঞ্জ প্রকল্প।

বিজ্ঞাপন

আরও কয়েকটি প্রকল্প হচ্ছে- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ডুবুরি ইউনিট সম্প্রসারণ প্রকল্প, জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প, সুনামগঞ্জ জেলার তিনটি বেসরকারি কলেজের অবকাঠামো উন্নয়ন, বিকেএসপির প্রমিলা প্রশিক্ষণার্থীর উন্নয়ন, চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্প, ঢাকার মিরপুরস্থ ৯নং সেকশনে ১৫টি ১৪ তলা বিশিষ্ট আবাসিক ফ্ল্যাট নির্মাণ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, রাজশাহী স্থাপন, অংশীদারিত্বমূলক পল্লী উন্নয়ন প্রকল্প-৩, সাসটেইনেবল ফরেস্ট অ্যান্ড লাইভলিহুড প্রকল্প এবং ৬৪টি জেলায় জেলা সমাজ সেবা কমপ্লেক্স নির্মাণ প্রকল্প।

প্রভাব মূল্যায়নের জন্য নির্বাচিত প্রকল্পগুলো হচ্ছে- পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৮ লাখ গ্রাহক সংযোগ প্রদান প্রকল্প। এছাড়া পটুয়াখালী-কুয়াকাটা সড়কে শেখ কামাল সেতু, শেখ জামাল সেতু ও শেখ রাসেল সেতু নির্মাণ, বাংলাদেশ রুরাল ওয়াটার সাপ্লাই ও স্যানিটেশন প্রজেক্ট, সমন্বিত বালাই ব্যবস্থাপনা (আইপিএম) কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প, এস্টাবলিশমেন্ট অব ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বার্ন ট্রিটমেন্ট হাসপাতাল প্রকল্প, বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা সুবিধাদি উন্নয়নকল্পে বৈজ্ঞানিক যন্ত্রপাতি ক্রয়, আমার বাড়ি আমার খামার প্রকল্প (চতুর্থ সংশোধিত) এবং সাসেক রোড কানেক্টটিভিটি প্রজেক্ট ইমপ্রুভমেন্ট অব বেনাপোল বুড়িমারি ল্যান্ড পোর্ট প্রকল্প।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন