বিজ্ঞাপন

চালের ট্রাকের দেশে প্রবেশ নির্বিঘ্ন করতে বিজিবিকে নির্দেশ

February 10, 2021 | 9:19 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভোমরা, হিলি, বুড়িমারী বাংলাবান্ধা, শেওলাসহ স্থলবন্দর দিয়ে চালের ট্রাক যেন অগ্রাধিকার ভিত্তিতে দেশে আসতে পারে, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ বর্ডার গার্ডকে (বিজিবি) নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) স্বরাষ্ট্রমন্ত্রী ও খাদ্যমন্ত্রীর মধ্যে অনুষ্ঠিত বৈঠক শেষে তাৎক্ষণিকভাবে বিজিবির মহাপরিচালককে টেলিফোনে এ বিষয়ে নির্দেশনা দেন স্বরাষ্ট্রমন্ত্রী। দেশে চাল যাতে দ্রুত নির্বিঘ্নে প্রবেশ করতে পারে সেজন্য স্বরাষ্ট্রমন্ত্রী প্রয়োজনীয় নির্দেশনা দেওয়াই তাকে আন্তরিক ধন্যবাদ জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

উল্লেখ্য, খাদ্যশস্যের বাজার মূল্যের ঊর্ধ্বগতির প্রবণতা রোধ, নিম্ন আয়ের জনগোষ্ঠীকে সহায়তা এবং বাজারদর স্থিতিশীল রাখার স্বার্থে বেসরকারি পর্যায়ে চালের আমদানি শুল্ক ৬২.৫০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করে সরকার। সেই ধারাবাহিকতায় খাদ্য মন্ত্রণালয় কর্তৃক গত ২৭ ডিসেম্বর বেসরকারিভাবে চাল আমদানির জন্য বৈধ আমদানিকারকদের প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ ১০ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে খাদ্য মন্ত্রণালয়ে আবেদন করতে বলা হয়।

সেই ধারাবাহিকতায় বেসরকারি পর্যায়ে চাল আমদানির জন্য গত ৩ জানুয়ারি, ২০২১ তারিখে সর্বপ্রথম ১০ প্রতিষ্ঠানের অনুকূলে ১ লাখ ৫ হাজার মেট্রিক টন চাল বরাদ্দ প্রদান করে আমদানির অনুমতি প্রদানের জন্য খাদ্য মন্ত্রণালয় কর্তৃক বাণিজ্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন