বিজ্ঞাপন

তামিম ইকবালের যত রেকর্ড

March 20, 2018 | 11:47 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

বাংলাদেশের ব্যাটিং স্তম্ভ তামিম ইকবাল খান। ব্যাট হাতে ছড়িয়েছেন বেশ কিছু রেকর্ড। বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটে সব ফরমেটে শতক আছে একমাত্র তামিমের। আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে সব ফরমেটে ১০ হাজার রান করার কীর্তি আছে তামিমের। ওয়ানডেতে পরপর চার ম্যাচে চারটি হাফসেঞ্চুরির কীর্তিও আছে তার ঝুলিতে।

শুধু যে দেশের ব্যাটসম্যানদেরই রেকর্ড ছাড়িয়েছেন তা নয়। শ্রীলঙ্কা ক্রিকেট ইতিহাসের অন্যতম ব্যাটসম্যান সনাথ জয়াসুরিয়াকেও ছাড়িয়ে করেছিলেন রেকর্ড। ওয়ানডেতে এক মাঠে সর্বোচ্চ রানের রেকর্ড আছে বাংলাদেশি বাঁহাতি এই ওপেনারের। এর আগে এই রেকর্ডটি ছিল লঙ্কান বাঁহাতি ব্যাটসম্যান জয়াসুরিয়ার ঝুলিতে। তামিম কেড়ে নিয়েছেন তার রেকর্ড। শ্রীলঙ্কার কলম্বোয় আর প্রেমাদাসা স্টেডিয়ামে ১৯৯২ থেকে ২০০৯ সাল পর্যন্ত ৭১ ম্যাচে ৭০ ইনিংস খেলে ৩৮.৬৭ ব্যাটিং গড়ে ২ হাজার ৫১৪ রান করেন লঙ্কা এই বাঁহাতি ব্যাটসম্যান। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জয়াসুরিয়ার রেকর্ড ছাড়িয়ে যেতে তামিমের লেগেছিল ৭৩ ইনিংস।

বিজ্ঞাপন

জাতীয় দলের হয় হাবিবুল বাশার, মোহাম্মদ আশরাফুল ও মুশফিকুর রহিমের পর ৫০তম টেস্ট ম্যাচ খেলার কীর্তি আছে তামিমের। তামিমের সঙ্গে ৫০ টেস্ট খেলার কীর্তি আছে বাংলাদেশ দলের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও। টেস্টে কম বয়সী ব্যাটসম্যানদের মধ্যে ভারতের শচীন টেন্ডুলকার এবং বাংলাদেশের সৈয়দ আশরাফুল হকের পর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে দ্রুততম ১ হাজার রান করার করার কীর্তিও আছে তামিমের। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৮৬ রানের এক ইনিংস খেলে এই কীর্তি গড়েন তিনি।

দেশের জার্সিতে ৫৪টি টেস্ট‚ ১৭৯টি ওয়ানডে এবং ৬৫টি টি-টোয়েন্টি খেলেছেন দেশসেরা এই ওপেনার। যার মধ্যে টেস্টে গড় ৩৮.৬৮, ওয়ানডেতে ৩৪.৯৮ এবং টি-টোয়েন্টিতে ২৪.০০ গড় আছে তামিমের।

সব ফরমেটে (টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি) বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান আছে তামিমের সংগ্রহে। টেস্টে ৩ হাজার ৯৮৫, ওয়ানডেতে ৬ হাজার ১৮ এবং টি-টোয়েন্টিতে ১ হাজার ৪৪০ রান আছে তার ঝুলিতে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ক্রিকেটে তামিমের শুরুর গল্পটা অনেকেরই হয়তো জানা। ২০০৬ সালে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ব্যাটিং নৈপুণ্যে নজর কাড়েন সবার। ওয়ানডে অভিষেক হয় জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৭ সালের ফেব্রুয়ারিতে। সেখান থেকে ২০০৭ বিশ্বকাপ দলে ডাক পড়ে। বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে শুরুটা ছিল অন্যরকম। বিশ্বকাপের মঞ্চে ভারতের বিপক্ষে সেই ম্যাচে তামিমের ব্যাট থেকে আসে ৫৩ বলে ৫১ রান, ম্যাচে জয় পেয়েছিল বাংলাদেশ। বিশ্ব ক্রিকেটে শুরুটা ছিল তখন থেকেই।

টি-টোয়েন্টিতে ২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ২০০৮ সালের জানুয়ারিতে টেস্ট অভিষেক হয় তামিমের।

২৯ বছরে পা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের স্তম্ভ, দেশসেরা ওপেনার, টাইগার দলের উজ্জ্বল এই নক্ষত্র। আজ তার জন্মদিন।

বিজ্ঞাপন

‘শুভ জন্মদিন তামিম ইকবাল’

 

সারাবাংলা/এসএন / এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন