বিজ্ঞাপন

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করতে ৬ প্রস্তাব

February 10, 2021 | 11:52 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি জানিয়েছে অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা)। এক্ষেত্রে তামাক নিয়ন্ত্রণ আইনে ছয়টি বিষয় যুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে এই জোটের পক্ষ থেকে।

বিজ্ঞাপন

বুধবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর বিএমএ মিলনায়তনে অনুষ্ঠিত আত্মার এক বৈঠক থেকে এসব প্রস্তাব তুলে ধরা হয়।

যে দাবিগুলো জানানো হয়েছে তার মধ্যে রয়েছে— ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্ত করাসহ সব পাবলিক প্লেস, কর্মক্ষেত্র ও পাবলিক পরিবহনে ধূমপান নিষিদ্ধ করার মাধ্যমে শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিত করা; তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা বন্ধ করাসহ বিক্রির স্থানে তামাকজাত দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করা; তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কর্মসূচি বা সিএসআর কার্যক্রম সম্পূর্ণ নিষিদ্ধ করা।

এছাড়া বিড়ি-সিগারেটের খুচরা শলাকা ও খোলা ধোঁয়াবিহীন তামাকপণ্য বিক্রি নিষিদ্ধ করা, ই-সিগারেট ও হিটেড টোব্যাকো প্রোডাক্টস বিক্রি নিষিদ্ধ করা এবং সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার বাড়ানোসহ তামাকজাত দ্রব্যের মোড়কের ওপর কঠোর বিধিনিষেধ আরোপের দাবিও জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বৈঠকে সভাপতিত্ব করেন আত্মার আহ্বায়ক মর্তুজা হায়দার লিটন। প্রধান অতিথি ছিলেন সিটি এফকে, বাংলাদেশের লিড স্পেশালিস্ট মো. মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সিটিএফকে’র ব্রাঞ্চ ম্যানেজার আব্দুস সালাম। বৈঠকে বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক নাদিরা কিরণ, মিজান চৌধুরী, প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা) নির্বাহী পরিচালক এ বি এম জুবায়ের। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রজ্ঞার কো-অর্ডিনেটর হাসান শাহরিয়ার।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ফ্রান্সে ডানপন্থিদের হারিয়ে নাটকীয় জয়ের পথে বাম জোটযুদ্ধবিরতির প্রস্তাবে সম্মত হামাস ইসরায়েলের জবাবের অপেক্ষায়চীন সফর: সকালে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রীআন্দোলনকারীদের কী বলেছেন প্রধানমন্ত্রীর সেই প্রতিনিধিরথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ গেল ৫ জনের, আহত ৪০পরীক্ষায় এরশাদ-নাজিম, প্রশ্ন— শাহাদাত-বক্করের অপরাধ কী?‘বাংলাদেশে পর্যাপ্ত আন্তর্জাতিক মানের ক্রিকেটার নেই’সর্বাত্মক কর্মবিরতির অষ্টম দিনে অবস্থান কর্মসূচি রাবি শিক্ষকদেরশোলাকিয়ায় জঙ্গি হামলায় নিহতদের স্মরণ ও শ্রদ্ধা নিবেদনবাংলা ব্লকেড: মহাসড়কে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের সব খবর...
বিজ্ঞাপন