বিজ্ঞাপন

সূচক কমলেও ডিএসইতে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে

February 11, 2021 | 5:24 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচক কমার মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। তবে এদিন ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

বিজ্ঞাপন

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দিনশেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে পাঁচ হাজার ৪৮৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৯ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৩৬ ও ২১১০ পয়েন্টে নেমে আসে।

বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে এক হাজার ৫৫ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৬৯ কোটি টাকা বেশি। বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৭৮৬ কোটি ১ লাখ টাকার।

বিজ্ঞাপন

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ২৩৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বিএটিবিসি, বেক্সিমকো লিমিটেড, রবি, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, স্কয়ার ফার্মা, ইবিএল, সামিট পাওয়ার, মীর আকতার ও ওয়ালটন হাইটেক।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৮৩ পয়েন্টে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দাম বেড়েছে ৩৬টির, কমেছে ১৫৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির কোম্পানির শেয়ার দাম।

বিজ্ঞাপন

এদিন সিএসইতে ৮৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে ৫৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন