বিজ্ঞাপন

অধিনায়ক কোহলির শেষ দেখছেন পানেসার

February 11, 2021 | 6:59 pm

স্পোর্টস ডেস্ক

কদিন আগেই অস্ট্রেলিয়ার মাটিতে অবিশ্মরনীয় এক টেস্ট সিরিজ জিতে এলো ভারত। তাতে ‘ঘরে বাঘ, বাইরে বিড়াল’ বদনাম কিছুটা কমেছে। কিন্তু ঘরে বাঘ খ্যাত ভারত এবার চেন্নাইয়েই হেরে বসল ইংল্যান্ডের বিপক্ষে। চার টেস্ট সিরিজের প্রথম ম্যাচটিতে পুরো পাঁচদিন স্বাগতিক ভারতের চেয়ে এগিয়ে থেকে ম্যাচ জিতেছে ইংল্যান্ড। স্বাভাবিকভাবেই বিষয়টি মানতে পারছেন না ভারতীয়রা। আবারও শুরু হয়েছে বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে সমালোচনা।

বিজ্ঞাপন

টানা ক্রিকেট ধকলের কারণে গত অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দল ছিল চোটজর্জরিত। সিরিজের শেষ টেস্টে একাদশ সাজানোই দায় হয়ে পড়ে ভারতের। দলের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি ছুটি নিয়ে দেশে ফিরেছিলেন সেই প্রথম টেস্টের পরেই। তবুও অমন ভাঙাচেরা দল নিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতেছিল ভারত। কোহলির অনুপস্থিতিতে অজিঙ্কা রাহানের নেতৃত্ব খুবই প্রসংশিত হয় ওই সিরিজে।

এদিকে, ইংল্যান্ড সিরিজে পূর্নশক্তির দলই পেয়েছেন কোহলি। তিনি নিজে দলে ফিরেছেন। চোট কাটিয়ে ফিরেছেন জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা, রবিচন্দ্রন অশ্বিনরা। তবুও চেন্নাই টেস্টে বাজেভাবে হারতে হলো বলে স্বাভাবিকভাবেই আবারও উঠেছে কোহলির নেতৃত্ব নিয়ে সমালোচনা। ভারতেরই একটা পক্ষ কোহলিকে নেতৃত্ব থেকে ছেঁটে ফেলার পক্ষে। ঘরের মানুষরাই যখন সমালোচনা করে যাচ্ছেন তখন প্রতিপক্ষ কী আর বসে থাকবে! ইংল্যান্ডের সাবেক স্পিনার মন্টি পানেসার কোহলির অধিনায়কত্ব নিয়ে সমালোচনা করেছেন। কোহলিকে নেতৃত্ব হারাতে হতে পারে- এমন শঙ্কার কথাও বলেছেন ইংলিশ স্পিনার।

ব্যাটসম্যান কোহলির প্রতি শ্রদ্ধা জানিয়েই পানেসার বলেছেন, ‘বিরাট কোহলি সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান। কিন্তু দল তার নেতৃত্বে ভালো খেলছে না। আমার মনে হয় কোহলি চাপে পড়ে যাবে। কোহলির অনুপস্থিতিতে রাহানে খুব ভালো অধিনায়কত্ব করেছে বলেই চাপটা বাড়বে।’

বিজ্ঞাপন

টানা ১৪ ম্যাচ অপরাজিত থাকার পর দেশের মাটিতে টেস্ট হারল ভারত। সব মিলিয়ে কোহলির নেতৃত্ব টানা চার টেস্ট হারল দলটি। পানেসার বলেছেন, ‘কোহলির নেতৃত্বে ভারত টানা চারটি টেস্ট হেরেছে। সংখ্যাটা যদি এবার পাঁচ হয়, আমার মনে হয় অধিনায়কত্বের পদ থেকে সড়ে দাঁড়াবে সে।’

সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি শুরু হবে আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন