বিজ্ঞাপন

সব নৌযানকে অনলাইনের মাধ্যমে সার্ভের আওতায় আনার সুপারিশ

February 11, 2021 | 9:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের সব নৌযানকে অনলাইনের মাধ্যমে সার্ভের আওতায় আনা এবং রেজিস্ট্রেশন দেওয়ার বিষয়ে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এই সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, রনজিৎ কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এসএম শাহজাদা বৈঠকে অংশ নেন।

বৈঠকে নৌ-পরিবহন অধিদফতর (ডিজি শিপিং) এবং বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) কার্যপরিধি, বিভিন্ন কর্মকাণ্ড, উন্নয়ন প্রকল্প ও অডিট আপত্তিসমূহ; বাংলাদেশ মেরিন একাডেমিতে ছোট আকারে একটি হাসপাতাল/ট্রমা সেন্টার নির্মাণ এবং বাংলাদেশের সব নদী এবং নৌ রুটের অতীত অবস্থার সঙ্গে বর্তমান অবস্থার তথ্য সংগ্রহের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয় বলে সংসদ সচিবালয় থেকে জানা গেছে।

এছাড়া বৈঠকে ২০২০ সালে বিভিন্ন শ্রেণির অভ্যন্তরীণ নৌযানের নাবিক এবং সমুদ্রগামী জাহাজের অফিসার/নাবিকদের মাধ্যমে দেশি এবং বৈদেশিক মুদ্রার প্রায় ২ হাজার ৫০০ কোটি টাকা এবং নৌ-পরিবহন অধিদফতর ২০১৯-২০২০ সালে ৩৮ কোটি ১১ লাখ ৭৪ হাজার টাকা আয় হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

বিজ্ঞাপন

বৈঠকে ‘Making Bangladesh-use Bangladeshi Product’ নীতি অনুসরণ করে দেশের অর্থনীতি শক্তিশালী করার লক্ষ্যে সরকারি প্রতিষ্ঠান বিএসসি এবং বাংলাদেশি মালিকদের জাহাজে জ্বালানি সরবরাহের বিষয়টি নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে সংসদীয় কমিটি।

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন